Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ডেসটিনি দুর্নীতি মামলার চার্জ শুনানী ১২ মার্চ

ফেব্রুয়ারি ১২, ২০১৫, ০২:১৩ পিএম


ডেসটিনি দুর্নীতি মামলার চার্জ শুনানী ১২ মার্চ


ডেসটিনি দুর্নীতি দু’মামলায় সাবেক সেনাপ্রধান ও ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট লেঃ জেনারেল(অবঃ) হারুন-অর রশিদ ও ব্যবস্থাপনা পরিচালক সহ ৪৬ জনের বিরুদ্ধে আগামী ১২ মার্চ চার্জ শুনানীর জন্য পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।এ মামলায় ১৭ জন আসামি এখনো  পলাতক রয়েছেন।

বৃহস্পতিবার ঢাকার মহানগর সিনিয়র বিশেষ জজ আদালতের ভাপ্রাপ্ত বিচারক কে এম ইমরুল কায়েশ শুনানী শেষে উপরোক্ত মর্মে তারিখ ধার্য করেন।

উল্লেখ্য, ৪ হাজার ১১৯ কোটি টাকা আত্মস্বাৎ এবং অর্থ পাচারের অভিযোগে মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানী(এম এল এস) ডেসটিনির বিরুদ্ধে দায়ের করা দুদকের দু’টি মামলায় তদন্তকারী কর্মকর্তা এ চার্জশীট প্রদান করেন।

 মুদ্রা(অর্থ) পাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশন ডেসটিনির প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান লেঃ জেনারেল হারুন-অর রশিদ, ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমিন, চেয়ারম্যান মোহাম্মদ হোসেন সহ ২২ জন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে ২০১২ সালের ৩১ জুলাই রাজধানীর কলাবাগান থানয় দু’টি মামলা দায়ের করেন।

মামলার এজাহারে ডেসটিনি ট্রি প্লানটেশন ও মাল্টিপারপাস কো- অপারেটিভের নামে এই বিপল পরিমান অর্থ পাচারের অভিযোগ আনা হয়।  চার্জশীটে নতুন করে আরো ৪৬ জনকে অভিযুক্ত করে চার্জশীট দেন এবং ডেসটিনি মাল্টি কো-অপারেটিভ এর মামলায় ১৯ জনকে অভিযুক্ত করে চার্জশীট দেয়া হয়।  মামলা দায়েরের ১৮ মাসের মাথায় গত ১৬ জানুয়ারি অভিযোগপত্র অনুমোদন করে দুদক। একজন উপপরিচালকে নেতৃত্বে তিন সদস্যের টিম এ চার্জশিট প্রস্তত করা হয় । দুই মামলায় আগের ২২ আসামিকে চার্জশিট থেকে বাদ যায়নি।

দুদকের তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, উচ্চহারে মুনাফার লোভ দেখিয়ে এমএলএম ব্যবসা পদ্ধতিতে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এবং ডেসটিনি ট্রি প্ল্যান্টেশন লিমিটেডের বিভিন্ন প্যাকেজের শেয়ার দেখিয়ে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়া হয়।

ওই সব অর্থ ৩২টি অলাভজনক প্রতিষ্ঠানে বিনিয়োগের নামে নিজেদের ব্যক্তিগত ব্যাংক হিসাবে স্থানান্তর করেছেন অভিযুক্ত ব্যক্তিরা। এ অর্থ বেতন-ভাতা, সম্মানী, লভ্যাংশ, বিশেষ ভাতা বা কমিশনের আকারে আত্মসাৎ বা নিজ ব্যাংক হিসাবে স্থানান্ত করার প্রমাণ পেয়েছে দুদকের তদন্তকারী কর্মকর্তা।