Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

দুর্নীতির মামলা বাতিলে খালেদার আবেদনের রায ৫ এপ্রিল

মার্চ ১৫, ২০১৫, ০৯:০৯ এএম


দুর্নীতির মামলা বাতিলে খালেদার আবেদনের রায ৫ এপ্রিল

 

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের করা বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতির মামলা বাতিল প্রশ্নে রুলের ওপর রায়ের জন্য আবারো তারিখ পিছিয়েছে। আগামী ৫ এপ্রিল নতুন তারিখ ধার্য করেছেন আদালত।

রোববার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ তারিখ ধার্য করেন।

আজ এ রুলের ওপর রায়ের দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী সময়ের আরজি জানালে আদালত তা মঞ্জুর করেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা এ মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার আইনজীবীদের পক্ষে উচ্চ আদালতে আবেদন করা হয়েছিল। খালেদার আইনজীবীদের আবারও সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত নতুন দিন ধার্য করেন।

শুনানিতে খালেদার জিয়ার পক্ষে অংশ নেন তার আইনজীবী এ জে মোহাম্মদ আলী। গত ৮ মার্চ বিএনপির চেয়ারপারসনের আইনজীবীদের করা আবেদনের পরিপ্রেক্ষিতে রায়ের জন্য আজকের দিন ধার্য করেছিলেন আদালত।

২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করা হয়। দুদকের তৎকালীন সহকারী পরিচালক মো. সামছুল আলম শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন।

মামলার অভিযোগে বলা হয়, কয়লা উত্তোলনে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা সিএমসির সঙ্গে বড়পুকুরিয়া কয়লাখনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করায় সরকারের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি হয়েছে। বড়পুকুরিয়া কয়লাখনির অনুমোদন দিয়ে রাষ্ট্রের আর্থিক ক্ষতি করা হয়।

খালেদা জিয়া ছাড়াও আরও ১৬ জনকে এ মামলার আসামি করা হয়েছে।