Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

খালেদাসহ দশ জনকে ১৩ এপ্রিল উচ্চাদালতের আদেশ দাখিলের নির্দেশ

মার্চ ১৬, ২০১৫, ০৭:০০ এএম


খালেদাসহ দশ জনকে ১৩ এপ্রিল উচ্চাদালতের আদেশ দাখিলের নির্দেশ

 

 

বড়পুকুরিয়া দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১০ জনকে আগামী  ১৩ এপ্রিল উচ্চাদালতের আদেশ দাখিলের জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

তবে কারাগারে আটক ড.খন্দকার মোশারফ হোসেন, মাওলানা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে আগামী ১৩ এপ্রিল কারাগার থেকে আদালতে হাজির করার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত ।

মঙ্গলবার  ঢাকার বিশেষ জজ-২ এর বিচারক হোসনে আরা বেগম এ আদেশ দেন। মামলাটির কার্যক্রম স্থগিতে হাইকোর্টের আদেশ দাখিলের দিন ধার্য ছিল ।

খালেদা জিয়ার আইনজীবীরা আদালতে বলেন, এ মামলা বৈধতা চ্যালেন্স করে বেগম খালেদা জিয়া ফৌজদারী মামলা নং-১৭৮৭৭/০৮ দায়ের করেন। শুনানী হয়েছে, তবে এর উপর আদেশ এখনো পাওয়া যায়নি। ৫ এপ্রিল রায়ের জন্য দিন ধার্য আছে। খালেদা জিয়ার আইনজীবীরা আরও বলেন এজন্য তারা হাইহোর্টের আদেশের কপি  দাখিলের জন্য সময়ের আবেদন করেছেন।

অন্যদিকে দুদকের আইনজীবী হাাজিরা দিয়ে  মামলাটি সচলের আবেদন করেন। আদালত উভয়পক্ষের শুনানী শেষে উপরোক্ত মর্মে আদেশ দেন। বেগম খালেদা জিয়া ছাড়াও এ মামলায় এম কে আনোয়ার, ব্যারিস্টার আমিনুল হক, আলতাফ হোসেন চৌধুরী, একে এম মোশারফ হোসেনম নজরুল ইসলাম, এম আর ওসমানী বিষেয়ে উচ্চাদালতের আদেশ দাখিলের জন্য দিন ধার্য ছিল।

উল্লেখ্য, ১/১১ এর জরুরি অবস্থার সময়ে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারিতে খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করে। শাহবাগ থানায় মামলাটি করেন দুর্নীতি দমন ব্যুরোর (বর্তমান দুর্নীতি দমন কমিশন) তৎকালীন সহকারী পরিচালক মো. সামছুল আলম। মামলায় মন্ত্রিসভার বৈঠকে সভাপতি হয়ে বড়পুকুরিয়া কয়লাখনির অনুমোদন দিয়ে রাষ্ট্রের আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়েছিল। এতে চারদলীয় জোট সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী আব্দুল মান্নান ভূঁইয়া (মরহুম), অর্থমন্ত্রী এম সাইফুর রহমান (মরহুম), শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী, স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী শামসুল ইসলাম, কৃষিমন্ত্রী এম কে আনোয়ার, সমাজ কল্যাণমন্ত্রী আলী আহসান মোহাম্মদ মুজাহিদসহ ১৬ জনকে আসামি করা হয়েছিল।এ মামলায় স্থায়ী জামিনে রয়েছেন খালেদা জিয়া।