Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

মাসুম হত্যায় দুই জনের যাবজ্জীবন কারাদণ্ড

মার্চ ১৯, ২০১৫, ০২:১১ পিএম


মাসুম হত্যায় দুই জনের যাবজ্জীবন কারাদণ্ড

 

বিকল্প ধারার নেতা সাবেক সংসদ সদস্য ও সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর ছেলে মাহী বি চৌধুরী বিজয় মিছিলে হামলা করে মাসুমকে খুন করার অভিযোগে দুই জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ঢাকার ১ নং দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত।

বৃহস্পতিবার ১ নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুরউদ্দিন এ রায় ঘোষণা করেন। আসামিদ্বয়ের যাবজ্জীবন কারাদ-ের সাথে অতিরিক্ত ৫০ হাজার টাকা জরিমানা টাকা অনাদায়ে আরোও এক বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। যাদের দণ্ড দেয়া হলো তারা হলেন বাবুল ও শাহাদাৎ । এর মধ্যে বাবুল জেল হাজতে থাকলেও অপর আসামি শাহাদাৎ পলাতক রয়েছেন।

এ মামলায় চার্জসীটভুক্ত অপর ৯ আসামিকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। খালাস প্রাপ্তরা  হলেন- আব্দুল কাদির, শাহজাহান ,আলী আহম্মেদ,স্বপন,তপন, কাইয়ুম, মোতালেব, জামাল মাতুব্বর ও জলিল।

২০০৪ সালের ১০ আগস্ট এ মামলাটির চার্জসীট দাখিল করা হয়। ২০০৮ সালের ২২ অক্টোবর মামলাটিতে অভিযোগ গঠন করেন আদালত। চার্জসীটে ৩০ জন সাক্ষী করা হয়। এদের মধ্যে থেকে ২৩ জনের সাক্ষ গ্রহণ করেছেন আদালত।

 মামলার অভিযোগ থেকে জানা যায়,২০০৪ সালের ৭ জুন বিকাল ৩ টা ৪৫ মিনিটের সময় তৎকালীন সংসদ সদস্য ও বিকল্প ধারা বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মাহী বি চৌধুরীর বিজয় মিছিলে যাওয়ার জন্য মামলার বাদী আবদুল্লাহ আল মামুন ও তার নিহত ভাই মামুন বাড়ি থেকে বের হয়ে শ্রীনগর থানার কামাড়গাও গনিসন্সি বাড়ির নিকটস্থ রাস্তায় পৌঁছালে আসামি শাহাদাৎ বাবুল ও কাইয়ুমসহ আন্যান্য আসামিরা পূর্ব পরিকল্পনা মোতাবেক  বাদী ও তার ভাইয়ের উপর দেশীয় ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে হামলা করে।

এতে মাসুম নিহত হন এবং বাদী আবদুল্লাহ আল মামুন গুরুতর রক্তাক্ত জখম হন। এ ঘটনায় আহত আবদুল্লাহ আল মামুন বাদী হয়ে পর দিন শ্রীনগর থানায় একটি হত্যা মামলা করেন। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন  পিপি মো. আবু আবদুল্লাহ ভুঁইয়া। আসামিপক্ষে মামলা পরিচালনা করেন, আইনজীবী মো. নজরুল ইসলাম, শামীমা আক্তার, আবদুল মান্নান,এমদাদুল হক লাল।