Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

শাখাওয়াতসহ ১২ জনের বিরুদ্ধে চার্জ দাখিল ২৬ ‍জুলাই

জুন ২১, ২০১৫, ০৭:০৫ এএম


শাখাওয়াতসহ ১২ জনের বিরুদ্ধে চার্জ দাখিল ২৬ ‍জুলাই

     একাত্তরের মানবাতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত যশোরের সাবেক সংসদ সদস্য শাখাওয়াত হোসেনসহ ১২ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফর্মাল চার্জ) দাখিলের জন্য আগামী ২৬ জুলাই দিন নির্ধারণ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রোববার এক আবেদনের শুনানি শেষে ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল এই দিন নির্ধারণের আদেশ দেন।


এর আগে অভিযুক্তদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের জন্য সময় আবেদনের শুনানি করেন প্রসিকিউটর সুলতানা রেজিয়া। পরে আবেদনের প্রেক্ষিতে ট্রাইব্যুনাল অভিযোগ দাখিলের জন্য ২৬ জুলাই দিন নির্ধারণের আদেশ দেন।

সাখাওয়াতের বিরুদ্ধে ১৯৭১ সালে সংগঠিত মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগে যশোরে একাধিক মামলা রুজু করা হয়। পরে ওইসব মামলা ট্রাইব্যুনালে পাঠিয়ে দেওয়া হয়। ২০১২ সালের ১ এপ্রিল সাখাওয়াতের বিরুদ্ধে মামলা তদন্ত করার জন্য নথিভূক্ত হয়। ২০১৩ সালের ১৩ নভেম্বর থেকে তার বিরুদ্ধে তদন্ত করছেন আবদুর রাজ্জাক খান।

সাখাওয়াত ১৯৯১ সালে যশোর-৬ (কেশবপুর) আসনে জামায়াতের পক্ষে নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদ সদস্য থাকা অবস্থায়ই তিনি জামায়াত ছেড়ে বিএনপিতে যোগ দেন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে বিএনপির মনোনয়নে সংসদ সদস্য হন তিনি। ১৯৯৬ সালের ষষ্ঠ সংসদ নির্বাচনে বিএনপির পক্ষে নির্বাচন করে পরাজিত হন সাখাওয়াত।

এরপর ২০০১ সালের সপ্তম সংসদ নির্বাচনে বিএনপির সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করেও পরাজিত হন। পরে বিএনপি তাকে দল থেকে বহিষ্কার করে। পরে তিনি এরশাদ নেতৃত্বাধীন জাতীয় পার্টিতে যোগ দেন।

গত বছরের ২৯ নভেম্বর রাজধানীর উত্তরখান থেকে সাখাওয়াত হোসেনকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী। তদন্তের স্বার্থে সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার বিষয়ে তার বিরুদ্ধে তদন্তে প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে বলে তদন্ত সংস্থা জানায়।