Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ফখরুলের জামিন স্থগিত আবেদনের আদেশ ২৮ জুন

জুন ২৫, ২০১৫, ০৯:২১ এএম


ফখরুলের জামিন স্থগিত আবেদনের আদেশ ২৮ জুন

    বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দেওয়া হাইকোর্টের জামিন আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের আদেশ আগামী ২৮ জুন। আজ বৃহস্পতিবার সকালে উভয় পক্ষের শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ দিন নির্ধারণ করেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন : বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সম্প্রতি হরতাল-অবরোধে গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুলের বিরুদ্ধে করা তিন মামলায় জামিন মঞ্জুর করেন হাইকোর্ট। আজ আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং মির্জা ফখরুলের পক্ষে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

এ সময় তাঁর পক্ষে ব্যারিস্টার রফিক-উল হক ও ব্যারিস্টার মওদুদ আহমদ উপস্থিত ছিলেন। শুনানিতে মির্জা ফখরুলের স্ত্রী রাহাত আরা উপস্থিত ছিলেন। শুনানিকালে খন্দকার মাহবুব হোসেন বলেন, রাজনৈতিকভাবে হয়রানির উদ্দেশ্যে এসব মামলা করা হয়েছে। মামলার আসামি একজন সাবেক মন্ত্রী ও সম্মানিত ব্যক্তি। তিনি গাড়ি ভাঙচুর করেছেন, এমন কোনো নজির নেই। অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, তিনটি মামলায় মির্জা ফখরুল প্রধান আসামি। তাঁকে জামিন দেওয়া হলে অন্য আসামিদের ওপর এর প্রভাব পড়বে। যেভাবে মানুষকে বোমা মেরে পুড়িয়ে মারা হয়েছে, আসামিকে জামিন দেওয়া হলে মামলার তদন্তে প্রভাব পড়বে।

এ সময় মামলার তদন্ত কী পর্যায়ে রয়েছে, তা সকাল সাড়ে ১১টার মধ্যে জানাতে বলেন আদালত। এ পর্যায়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সময় চেয়ে আবেদন করেন। আদালত আগামী রবিবার পর্যন্ত সময় দিয়ে আদেশের দিন নির্ধারণ করেন। মামলার বিবরণে জানা যায়, নাশকতার অভিযোগে গত বছর ২৯ ডিসেম্বর ও গত ৬ জানুয়ারি পল্টন থানায় এবং গত ৪ জানুয়ারি মতিঝিল থানায় এসব মামলা করে পুলিশ। গত ১৮ জুন এ তিন মামলায় মির্জা ফখরুলকে জামিন দেন হাইকোর্ট। পরে রাষ্ট্রপক্ষ গত ২২ জুন হাইকোর্টের জামিন স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করে।