Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

তারেকের বক্তব্য প্রচারে হাইকোর্টের নিষেধাজ্ঞা

জানুয়ারি ৭, ২০১৫, ০৭:১৫ এএম


তারেকের বক্তব্য প্রচারে হাইকোর্টের নিষেধাজ্ঞা

  বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান যতদিন আইনের দৃষ্টিতে পলাতক থাকবেন, ততদিন তার কোনো বক্তব্য বিবৃতি সংবাদ মাধ্যম, সামাজিক যোগাযোগের মাধ্যম বা অন্য কোনো মাধ্যমে প্রচার বা প্রকাশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে আদালত।

বুধবার সকালে বিচারপতি কাজী রেজাউল ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত তথ্য সচিবকে এই অন্তর্বর্তীকালীন আদেশ বাস্তবায়ন করতে বলেছে।  পাশাপাশি তারেক রহমানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা দিতে তথ্য সচিবের প্রতি কেন নির্দেশনা দেয়া হবে না- তা জানতে চেয়ে একটি রুলও জারি করা হয়েছে।

তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশ মহাপরিদর্শক, বিটিভির মহাপরিচালক, বিটিআরসির চেয়ারম্যান, একুশে টিভির প্রধান বার্তা সম্পাদক, কালের কণ্ঠের সম্পাদক ও তারেক রহমানকে তিন সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন মন্তব্য করে বিতর্কিত হওয়া বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে মঙ্গলবার এই রিট আবেদনটি করেন নাসরিন সিদ্দিকী লিনা নামের এক আইনজীবী।

তার পক্ষে আইনজীবী হিসাবে শুনানি করেন সানজিদা খানম। রাষ্ট্রপক্ষে আদালতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত রায়।

ভবিষ্যতে কোনো পত্রিকা, ইলেট্রনিক মিডিয়া বা সামাজিক মাধ্যমে তারেকের বক্তব্য প্রকাশ, প্রচার, সম্প্রচার বা পুনঃউৎপাদন বন্ধের কার্যকর ব্যবস্থা নিতে তথ্য সচিবের প্রতি নির্দেশনা চাওয়া হয় এই রিট আবেদনে।

আবেদনে বলা হয়, ‘ফেরারি আসামি’ তারেক রহমান সংবিধান লঙ্ঘন করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে নানা ‘অপরাধমূলক’ কথা বলছেন, যা দণ্ডবিধি অনুসারেও অপরাধ।

উল্লেখ্য, চিকিৎসার জন্য লন্ডনে অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান নানা সময় বিভিন্ন অনুষ্ঠানে আক্রণাত্মক বক্তব্য দিয়ে যাচ্ছেন। বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমানসহ দেশের অনেক ব্যক্তিত্ব ও বিষয় সম্পর্কে তিনি মন্তব্য করছেন। সেগুলো দেশের গণমাধ্যমে প্রকাশের পরই শুরু হচ্ছে বিতর্ক, উত্তপ্ত হচ্ছে রাজনৈতিক অঙ্গন।