Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

জাপা নেতা আবুল কাশেমকে হত্যার দায়ে তারেকের মৃত্যুদণ্ড

খুলনা প্রতিনিধি

মার্চ ২৯, ২০২১, ০৭:৪০ এএম


জাপা নেতা আবুল কাশেমকে হত্যার দায়ে তারেকের মৃত্যুদণ্ড

প্রায় ২৬ বছর পর খুলনার আলোচিত মহানগর জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক শেখ আবুল কাশেম হত্যার দায়ে আসামি তারেককে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (২৯ মার্চ) দুপুরে খুলনা জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক সাইফুজ্জামান হিরো এই রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত আসামি তারেক আদালতে উপস্থিত ছিলেন না। অন্য ছয় আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদেরকে খালাস দেয়া হয়েছে।

খালাসপ্রাপ্ত আসামিরা হলেন-সাবেক সংসদ সদস্য আব্দুল গফফার বিশ্বাস, কেসিসি নির্বাচনে সাবেক জাপা মেয়র প্রার্থী মুশফিকুর রহমান, তার ভাই ওসিকুর রহমান, মফিজুর রহমান, তরিকুল হুদা টপি ও মিল্টন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আরিফ মাহমুদ লিটন এ রায়ের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।  

প্রসঙ্গত, ১৯৯৫ সালের ২৫ এপ্রিল সকালে খুলনা সদর থানার অদূরে স্যার ইকবাল রোডে বেসিক ব্যাংকের সামনে চিহ্নিত সন্ত্রাসীদের গুলিতে শেখ আবুল কাশেম ও তার চালক মিখাইল নিহত হন। খুলনা থানায় মামলা করা হলেও পরে মামলাটি তদন্তের দায়িত্ব পড়ে সিআইডির ওপর। তারা দীর্ঘ তদন্ত করে ১৯৯৬ সালের ৫ মে ১০ জনের নামে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা।

মামলার বিচার কাজ চলার সময় সৈয়দ মনিরুল ইসলাম ও খুলনা সিটি কর্পোরেশনের ২৫ নম্বর ওয়ার্ডের সাবেক ডেপুটি মেয়র ইকতিয়ার উদ্দিন বাবলু মারা যান। ১৯৭০ সালে শেখ আবুল কাশেমের বড় ভাই শেখ আবুল খায়ের দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত হন।

খুলনার জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল গত ২৬ জানুয়ারি সাক্ষীদের হাজির হওয়ার নির্দেশ দেন।

গত ২৬ জানুয়ারি, ৩ ফেব্রুয়ারি, ১৫ মার্চ ও ২৩ মার্চ এ মামলার অন্যতম আসামি খুলনা-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল গফফার বিশ্বাস আদালতে হাজিরা দেন। তিনি আদালতে নিজেকে নির্দোষ দাবি করেন।

 পলাতক আসামিরা গত চারটি ধার্য দিনেও উপস্থিত হয়নি। তাদের পক্ষে স্ট্রেট ডিফেন্স দিচ্ছে অ্যাডভোকেট আব্দুল লতিফ।

গত ৩ মার্চ ম্যাজিস্ট্রেট সগীর উদ্দিন আহমদের সাক্ষ্যদানের মধ্য দিয়ে জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালে মামলার সাক্ষ্যগ্রহণ পর্ব শেষ হয়। এরপর আজ হত্যা মামলাটির রায় ঘোষণা করা হয়। রায়ে আসামি তারেককে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

আমারসংবাদ/এআই