Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সেই সহকারি জজ মো. শাহ পরাণের নিয়োগ স্থগিত 

আদালত প্রতিবেদক:

ডিসেম্বর ২, ২০২১, ০২:১০ পিএম


 সেই সহকারি জজ মো. শাহ পরাণের নিয়োগ স্থগিত 

নারী নির্যাতন মামলার চার্জশিটভুক্ত আসামিকে সহকারি জজ নিয়োগ শিরোনামে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দৈনিক আমার সংবাদ পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ায় অভিযুক্ত সহকারি জজ শাহ পরাণের নিয়োগ প্রক্রিয়া স্থগিত করেছেন আইন মন্ত্রণালয়। 

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রীম কোর্টের সাথে পরামর্শ গ্রহণক্রমে ১৩তম বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে সহকারী জজ (শিক্ষানবিশ) পদে নবনিয়োগপ্রাপ্ত মো. শাহ পরাণের যোগদানের কার্যক্রম স্থগিত করা হলো। তাঁর বিরুদ্ধে ফৌজদারী মামলা চলমান থাকায় তাঁর সহকারী জজ (শিক্ষানবিস), নেত্রকোণা হিসেবে যোগদানের কার্যক্রম স্থগিত করে আইন ও বিচার বিভাগ থেকে আজ বৃহস্পতিবার এ সম্পর্কিত আদেশ জারি করা হয়।

মো. শাহ পরাণ -এর বিরুদ্ধে ফৌজদারী মামলা চলমান থাকার বিষয় আইন ও বিচার অবগত ছিল না।

এছাড়া, মো. শাহ পরাণ তাঁর বিরুদ্ধে মামলা চলমান থাকার বিষয়টি আইন ও বিভাগকে অবহিত করেননি। বিষয়টি আইন ও বিভাগের গোচরীভূত হওয়ার পর তার সহকারী জজ (শিক্ষানবিশ) পদে যোগদানের কার্যক্রম বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাথে পরামর্শ গ্রহণক্রমে স্থগিত করা হয়েছে। 

[media type="image" fid="152164" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

প্রসঙ্গত,বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন ১৩তম বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস পরীক্ষা ২০১৯ এর মাধ্যমে প্রার্থী মো. শাহ পরাণকে সহকারী জজ পদে নিয়োগের জন্য আইন ও বিচার বিভাগে সুপারিশ প্রেরণ করে। তৎপ্রেক্ষিতে, মো. শাহ পরাণ এর সহকারী জজ পদে নিয়োগের পূর্বে তাঁর প্রাক-পরিচয় যাচাইয়ের জন্য আইন ও বিচার বিভাগ হতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাঁর প্রাক-পরিচয় যাচাইপূর্বক মন্তব্যসহ প্রতিবেদন প্রদান করে, যেখানে মো. শাহ পরাণ সম্পর্কে কোন বিরূপ তথ্য পাওয়া যায়নি মর্মে উল্লেখ করা হয়।  

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে রাষ্ট্রপতির অনুমোদন গ্রহণক্রমে বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাথে পরামর্শক্রমে আইন ও বিচার বিভাগের ২৫ নভেম্বর ২০২১ তারিখের ১০.০০.০০০০.১২৫.১১.০০১.২১.৫২৫  নম্বর প্রজ্ঞাপনমূলে মো. শাহ্ পরান-কে সহকারী জজ পদে নিয়োগ প্রদানপূর্বক সহকারী জজ (শিক্ষানবিশ), নেত্রকোণা হিসেবে পদায়ন করা হয়। 

আমারসংবাদ/এসআর/এমএস