Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

রোহিঙ্গাদের বাদ দিয়ে ভোটার তালিকা সংশোধনে হাইকোর্টের আদেশ

ডিসেম্বর ৪, ২০২১, ০৯:১০ এএম


রোহিঙ্গাদের বাদ দিয়ে ভোটার তালিকা সংশোধনে হাইকোর্টের আদেশ

কক্সবাজারের চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে ভোটার তালিকা থেকে রোহিঙ্গা ভোটার বাদ দিয়ে ভোটার তালিকা সংশোধনের আদেশ দিয়েছেন হাইকোর্ট। 

এ সংক্রান্ত একটি প্রতিবেদন গত ৭অক্টোবর ’২১ দৈনিক আমার সংবাদ এর প্রিন্ট সংস্করণে “চকরিয়ায় রোহিঙ্গাদের ভোটার করার অভিযোগ’’ শিরোনামে তথ্য নির্ভর সংবাদ প্রকাশিত হয়। সংবাদের প্রেক্ষিতে হাইকোর্টে উক্ত রিট পিটিশনটি দায়ের করেন।

এ সংক্রান্ত একটি রিট পিটিশন নিস্পত্তি করে বিচারপতি মামুনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন। রিট পক্ষের আইনজীবী সালমা সুলতানা বৃহস্পতিবার আদালতের এ আদেশের বিষয়টি জানান। 

তিনি বলেন, সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের চেয়ারম্যান আজিমুল হক আজিমের সহায়তায় রোহিঙ্গাদের স্থানীয় ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হয়। ভোটার তালিকায় রোহিঙ্গাদের সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে স্থানীয় বাসিন্দা মো. রুবেল বিষয়টি আমলে নিয়ে ওই ভোটার তালিকা সংশোধনে নির্বাচন কমিশন (ইসি) বরাবর গত ২৪ নভেম্বর আবেদন করেন। 

আবেদনের প্রেক্ষিতে ইসি কোন ব্যবস্থা না নেয়ায় বিষয়টি নিয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের এলাকাবাসীর পক্ষে মো. রুবেল ২৮ নভেম্বর রিট পিটিশন (নং ১১৪৯৪/২০২১) করেন। রিটে স্থানীয় সরকার সচিব এবং সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিমসহ ৭ জনকে বিবাদী করা হয়। 

হাইকোর্টের মাননীয় বিচারপতিদ্বয় রিট পিটিশন নিস্পত্তি করে সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে ভোটার তালিকা থেকে রোহিঙ্গা ভোটার বাদ দিয়ে ভোটার তালিকা সংশোধনের আদেশ দিয়েছেন।

এডভোকেট সালমা সুলতানা জানান, আদালতের আদেশ পাওয়াার ১৫ কার্যদিবসের মধ্যে সুরাজপুর-মানিকপুরের ভোটার তালিকা থেকে রোহিঙ্গাদের বাদ দিয়ে ভোটার তালিকা সংশোধনে হাইকোর্ট আদেশ দিয়েছেন। আদেশে আদালত বলেন, আইন অনুযায়ী কোনরুপ ব্যর্থতা ছাড়া ইসিকে বিষয়টি নিস্পত্তি করতে হবে। 

এডভোকেট সালমা সুলতানা বলেন, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ১৯ অনুযায়ী ভোটার তালিকায় তিনিই অন্তর্ভূক্ত হবেন যিনি বাংলাদেশের নাগরিক। 

এই আইনজীবী আরো বলেন, মিয়ানমারের বাসিন্দা রোহিঙ্গাদের বাংলাদেশ সরকার এদেশে আশ্রয় দিয়েছেন। কোন পরিস্থিতিতে এবং কি কারণে তা সবারই জানা রয়েছে। কিন্তু স্থানীয় একটি মহল নিজ স্বার্থে ও বেআইনি এবং অবৈধ উপায়ে রোহিঙ্গাদের বাংলাদেশের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করে এদেশের নাগরিক বানানোর কাজে লিপ্ত রয়েছেন। বিষয়টি নিয়ে এ রিট করা হয়।

আমারসংবাদ/এআই