Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মুখের দুর্গন্ধ দূর করা উপায়

জানুয়ারি ২০, ২০১৫, ০১:১০ পিএম


মুখের দুর্গন্ধ দূর করা উপায়

 

 আমাদের অনেকেরই মুখে খাওয়ার পর কিংবা অনেকক্ষণ কোন কিছু না খাওয়ার কারণে কিছুটা দুর্গন্ধের দেখা দেয়, যা কিনা খুব অসহ্যকর।

তাছাড়া অনেকেরই ধূমপানের ফলে, মাড়ি কিংবা দাঁতের সমস্যা থাকলে, শুষ্ক মুখ ইত্যাদি কারণে দুর্গন্ধের দেখা দেয়। বিশেষ করে খাওয়ার প্রায় ঘণ্টা খানেক পরই মুখে গন্ধ লাগে কারণ খাবারের কণাগুলো আমাদের দাঁত ও মাড়ির মধ্যে থেকে যায় ও ব্যাকটেরিয়া তৈরি হয়। আর তখন মুখ দুর্গন্ধে আক্রান্ত হয়। তাই এই সমস্যার সমাধান এর জন্য দেওয়া হল কিছু উপকারি টিপস।

বেকিং সোডা: মুখের বাজে গন্ধ দূর করতে বেকিং সোডা খুব কার্যকর।

১. বেকিং সোডা দিয়ে ব্রাশ করুন, কারণ বেকিং সোডা আমাদের মুখের ভেতরের এসিডিটি সমস্যা দূর করে ও ব্যাকটেরিয়া ধ্বংস করে।

২. কুসুম গরম পানির সাথে বেকিং সোডা মিশিয়ে সেই পানি দিয়ে কুলি করুন। এই উপায়েও মুখের গন্ধ দূর হয়।

দারুচিনি: দারুচিনিতে আছে, একটি বিশেষ তেল যার নাম সিনামিক এলডেহাইড যা মুখের দুর্গন্ধ রোধ করতে সাহায্য করে পাশাপাশি মুখের ভেতরের ব্যাকটেরিয়াও রোধ করে।

১. একগ্লাস কুসুম গরম পানিতে দারুচিনি গুঁড়ো মিশিয়ে তা ফুটিয়ে নিন। তারপর হালকা ঠাণ্ডা করে সেই পানি দিয়ে কুলি করুন। প্রতিদিনের ব্যবহারে মুখের দুর্গন্ধ সমস্যা রোধ হবে।

লেবু: মুখের দুর্গন্ধ রোধ করার জন্য লেবু এর ব্যবহার যুগ যুগ ধরেই করা হচ্ছে। লেবুর কার্যকরী ভিটামিন উপদান মুখের মাড়ি, দাঁত ও জিভের ব্যাকটেরিয়া ধ্বংস করে। একগ্লাস কুসুম গরম পানির সাথে পুরো একটি লেবুর রস মিশিয়ে নিন। তারপর এই লেবুপানি দিয়ে কুলি করে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগেও লেবুপানির সাথে সামান্য এক চিমটি লবণ মিশিয়ে কুলি করে নিন। এই নিয়মটি মুখের দুর্গন্ধ তো রোধ করবেই এবং দুর্গন্ধ হওয়ার একমাত্র কারণ মুখের ভিতরে শুষ্ক হয়ে থাকার সমস্যাও রোধ করবে। ইন্টারনেট।