Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ক্যান্সার সনাক্ত করতে কৃত্রিম ত্বক বানাচ্ছে গুগল

ফেব্রুয়ারি ৩, ২০১৫, ০৬:৫৮ এএম


ক্যান্সার সনাক্ত করতে কৃত্রিম ত্বক বানাচ্ছে গুগল

 
শরীরে ক্যান্সার, হৃদরোগসহ অন্যান্য রোগ সনাক্ত করতে সক্ষম এমন একটি কৃত্রিম ত্বক বানাচ্ছে গুগল। আর এর জন্য মানব দেহের কৃত্রিম ত্বক বানাতে ওয়েব জায়ান্টটি কাজ করছে বলে খবরে জানিয়েছে ব্রিটিশ পত্রিকা ইন্ডিপেন্ডেন্ট।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গুগল এক্স ল্যাবে এমন একটি পরিধেয় গ্যাজেট বানানোর জন্য মানুষের হাতের ত্বকের অনুরূপ কৃত্রিম ত্বক বানানোর কাজ চলছে। গুগলের গবেষক এন্ড্রিউ কনরাড পত্রিকাটিকে বলেছেন, 'প্রযুক্তিটি এখনো প্রাথমিক পর্যায়ে আছে। ন্যানো প্রযুক্তির সাহায্যে এটি শরীরে ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের কোষগুলো সনাক্ত করতে পারবে বলে আমরা আশাবাদী। আর এই যন্ত্রের কার্যকারীতা পরীক্ষা করতে আমাদের প্রয়োজন একটি কৃত্রিম হাত'।
 
শরীরে ক্যান্সারের লক্ষণ প্রকাশের অনেক আগেই এর সাহায্যে ক্যান্সার ধরা পড়বে বলে জানিয়েছেন তিনি। তবে তিনি উল্লেখ করেছেন যে, প্রযুক্তিটি এখন পর্যন্ত তাত্ত্বিক পর্যায়ে রয়েছে।

প্রযুক্তিটি কিভাবে কাজ করবে এ সম্পর্কে ধারনা দিতে গিয়ে তিনি জানিয়েছেন, রক্তে বিশেষভাবে তৈরি কিছু ন্যানো পার্টিক্যাল প্রবেশ করানো হবে, রিস্টব্যান্ডটি শরীরে প্রবেশ করানো ন্যানো পার্টিক্যালগুলোর গতিবিধি পর্যবেক্ষণের মাধ্যমে প্রাথমিক পর্যায়েই রোগ সনাক্ত করতে পারবে।