Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ষোল থেকে ষাটের মনে ভালোবাসার সংজ্ঞা

ফেব্রুয়ারি ১৩, ২০১৫, ০৫:০২ এএম


ষোল থেকে ষাটের মনে ভালোবাসার সংজ্ঞা


প্রথম দর্শনে প্রেম, মায়া, আকর্ষণ, বোঝাপড়া, লেনদেন, সহচার্য, বিশ্বাস, সমর্থন, স্মৃতি, সুখ- আর কত বলবেন? এ সবকিছুই ভালোবাসার অনুভূতি। কাজেই ভালোবাসা কি? এ প্রশ্নের জবাব অসীম হতে পারে।

তবে বিভিন্ন বয়সের মানুষের কাছে এর ব্যাখ্যা বিভিন্নরকম হতে পারে। এ বিষয়ে ১৬-৬০ বছর বয়সী মানুষের চিন্তা-ভাবনার কথা শুনেছেন বিজ্ঞানীরা।

 

দেখা গেছে, আধুনিক টিনএজাররা আগেকার মানুষের চেয়ে অনেক বেশি বাস্তববুদ্ধিসম্পন্ন। এ বয়সের ছেলে-মেয়েদের কাছে বাবা-মায়ের স্নেহ-ভালোবাসা বেশি গুরুত্ব রাখে।

এরা যখন বিশের কোঠা পেরিয়ে আরেকটু এগিয়ে যায়, তারা সঙ্গী-সঙ্গিনী খোঁজে। এতে মিশে থাকে বিশ্বাস এবং বোঝাপড়া। তিরিশ এবং চল্লিশের কোঠায় তারা জীবনের ছোট ছোট ঘটনা ও অনুভূতিগুলো উপভোগ করেন। চল্লিশ এবং পঞ্চাশের মাঝে তারা জীবনসঙ্গীর সাথেই সময় কাটাতেই বেশি পছন্দ করেন। পঞ্চাশের পরে গাছ, পাখি বা বাড়ির আঙিনা সবকিছুর জন্যেই ভালোবাসা অনুভব করেন তারা।

এটা মানবজীবনের দারুণ এক সফর। বয়সের একেকটা স্তর পেরোয়, আর নতুনভাবে ভালোবাসাকে খুঁজে পায়।
এখানে ভালোবাসা সম্পর্কে বিভিন্ন বয়সের মানুষের মন্তব্য দেখা যাক।


এক ষোড়শী কন্যা বলছেন, একজন প্রেমিক সেই মানুষটি যার সঙ্গে বিশ্বস্ততা নিয়ে জীবনের সবকিছু শেয়ার করা যায়।
১৮ বছরের মেয়ে বলছেন, পরিবারের প্রতি ভালোবাসা সবচেয়ে শক্তিশালী। এর পর প্রেমিকের প্রতি। ছোট বয়সে ভালোবাসা সম্পর্কে ভুল ধারণা থাকে। কিন্তু বড় হতেই বুঝি যে, পরিবার জীবনের সবচেয়ে বড় অংশ।

বিশের কোঠায় পা দেওয়া এক তরুণী ভালোবাসা সম্পর্কে বলেন, শুধুমাত্র বুকে টেনে নেওয়া বা চুমোই ভালোবাসা নয়। এটি একের প্রতি অপরের খেয়াল রাখা।

২৫ বছরের তরুণী জানাচ্ছেন, ভালোবাসা স্মৃতিতে জায়গা করে নেয়। এটা শেয়ারিং। আপনি যত ভালোবাসা লেনদেন করতে থাকবেন, স্মৃতিতে যত উপাদান জমা হতে থাকবে।

তিরিশ পেরুনো তরুণ বলছেন, জীবনের চলার পথে আপনার সঙ্গী ভালোবাসার মানুষটি। তারা আপনাকে পথ দেখান এবং আপনারই ব্যক্তিত্বের প্রতিফলন তিনি।

চল্লিশে পা দেওয়া এক নারী জানালেন, ছোটকালে ভালোবাসা আবেগপূর্ণ হয়। কিন্তু এ বয়সে এসে ভালোবাসার অর্থ ভিন্ন। এখন ভালোবাসা এমন একজনকে সঙ্গী হিসেবে পাওয়া যার সঙ্গে সারাদিন থাকতে মন চায়।

৫৯ বছরে পা দেওয়া এক সাংবাদিক এবং লেখক বললেন, জীবনসঙ্গীই নয়, পৃথিবীর যেকোনো কিছুর প্রতি মায়া-মততা বোধ করাই ভালোবাসা। এর বিনিময়ে কিছু না পেলেও এক ধরনের তৃপ্তি থাকে। জয় করা বা হারানো ভালোবাসার শর্ত নয়। এটা কোনো পেশার অংশ নয়। এটা সার্বজনীন।ইন্ডিয়ান এক্সপ্রেস।