Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

স্মৃতিশক্তি বাড়াবে চার খাবার

মার্চ ৫, ২০১৫, ০৯:৪২ এএম


স্মৃতিশক্তি বাড়াবে চার খাবার

অনেকেই আছেন যারা বেশিরভাগ সময় অনেক কিছুই মনে রাখতে পারেন না কিংবা ভুলে যান।  আর বয়স হলেও তো কোনো কথায় নেই। এক জায়গায় জিনিস রেখে অন্য জায়গায় খুঁজে খুঁজে হয়রান। তাই সময় থাকতেই স্মৃতিশক্তি বাড়ানোটা খুব জরুরী। এমন কিছু খাবার আছে যা খেলে স্মৃতিশক্তি কিছুটা হলেও বাড়ে। স্মৃতিশক্তি বাড়ানোর চার খাবার নিম্নরুপ-

১. কফি
স্মৃতিশক্তি বাড়াতে কফি কার্যকরী ভূমিকা পালন করে। কফি পান করলে ব্রেনের কার্যকারিতা বৃদ্ধি পায়। ফ্রান্স ন্যাশনাল ইন্সস্টিটিউট ফর হেলথ অ্যান্ড মেডিকেল গবেষকদের এক গবেষণায় দেখা গেছে, যেসব নারীরা দিনে ৩ বার বা তার থেকে বেশি কফি পান করে, তারা যে কোনো বিষয় দ্রুত স্মরণ করতে পারে। আর যারা দিনে কম কফি পান করে বা একেবারেই করে না তাদের স্মৃতিশক্তি বেশি লোপ পায়।

২. চকলেট
স্মৃতিশক্তি বাড়াতে চকলেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গবেষণায় দেখা গেছে,  যারা একমাসে প্রতিদিন ২ কাপ চকলেট খান তাদের ব্রেনের রক্তের প্রবাহের উন্নতি ঘটে। এটি মেমরিকে কার্যকরী রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া ডার্ক চকলেটে আছে অ্যান্টিঅক্সিডেন্টস ও ফ্লাভোনয়েডস; যা ব্রেনের সুস্থতার সঙ্গে সম্পর্কযুক্ত।

৩. ব্লুবেরি এবং আঙ্গুর
 স্মৃতিশক্তি বাড়াতে ব্লুবেরি এবং আঙ্গুর একটি অন্যতম খাবার। গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন নিয়ম করে ব্লুবেরি জুস খান তারা ২ মাস পর ঠিকই ফল পান। একই ফল পাওয়া যায় আঙ্গুরের জুসে খেলেও।

৪. পালং শাক এবং পাতা কপি
সবুজ পাতা এবং শাক সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো ভিটামিন-বি এর ভালো উৎস। গবেষণায় দেখা গেছে, ভিটামিন বি সমৃদ্ধ খাবার শুধু স্মৃতিশক্তি বাড়াতেই সাহায্য করেন না; একই সাথে ব্রেনে রক্তের প্রবাহটাও ঠিক রাখে।