Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

লকডাউনে শরীরে যেসব সমস্যা হতে পারে

আমার সংবাদ ডেস্ক

জুলাই ১০, ২০২০, ১০:২৯ এএম


লকডাউনে শরীরে যেসব সমস্যা হতে পারে

 

লকডাউনে বহুদিন বাড়িতে। বাইরে বেরনো হয়নি একেবারেই। এদিকে, আনলক পর্ব শুরু হলেও অনেকেই আতঙ্কে বাইরে বেরতে পারছেন না। কারও ক্ষেত্রে আনলক পর্বেও কাজ শুরু হলেও সেটাও বাড়ি থেকেই। ফলে সূর্যের দিকে চাওয়ার অবকাশ মেলেনি। ছাদে গিয়ে সামান্য হলেও হাঁটার সুযোগ মিলেছে অনেকের। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে গায়ে রোদ-মাখার সুযোগ হয়নি। এতেই বাড়তে পারে সমস্যা।

লকডাউনে দীর্ঘসময় বাড়িতে বসে ল্যাপটপে কাজ? সারা ক্ষণ হাত-পা, কোমরে ব্যথা? এদিকে খাবার যথেষ্টই খেয়েছেন। করেছেন শরীরচর্চাও। কিন্তু হাড়ে-পেশীতে টান ধরছে। ভিটামিন ডি-র অভাব নয়তো? রোদে একটুও না বেরনোর ফলে অনেক মানুষের এই প্রবণতা দেখা গিয়েছে। কয়েক মাসে ভিটামিন ডি-র ঘাটতি সংক্রান্ত সমস্যাও বেড়ে গিয়েছে।

ভিটামিন ডি-র অভাব হলে কেবল মাত্র হাড় ক্ষয়ে যাওয়া বা ব্যথা-বেদনা নয়, তৈরি হতে পারে আরও বড় সমস্যা। বিজ্ঞানীরা জানাচ্ছেন, পেশি নাড়াচাড়া করতেও প্রয়োজন হয় এটির। এমনকী এর সাহায্য ছাড়া মস্তিষ্ক থেকে সারা শরীরে বার্তা পর্যন্ত পাঠাতে পারে না স্নায়ু। করোনা আবহে বার বার জোর দেওয়া হচ্ছে রোগ প্রতিরোধের ক্ষমতার উপর। রোগ প্রতিরোধের ক্ষেত্রেও ভিটামিন ডি ছাড়া ব্যাকটেরিয়া-ভাইরাসদের প্রতিহত করা দুঃসাধ্য।

ভিটামিন ডি ঠিক মতো তৈরি না হলে ক্যালসিয়াম কাজ করতে পারে না। ফলে থাবা বসায় ছোটদের রিকেট থেকে শুরু করে বড়দের অস্টিওম্যালশিয়া, অস্টিওপোরেসিস প্রভৃতি নানাবিধ রোগ।

অন্যদিকে, ভিটামিন ডি-র সঙ্গে একাকিত্বের সংযোগের কথা বেশ কয়েকটি গবেষণাপত্রে উঠে এসেছে সম্প্রতি। ভিটামিন ডি থ্রি-র অভাবে শরীরে সেরোটোনিন হরমোনের ক্ষরণ ঠিকমতো হয় না, আমেরিকার কয়েকটি গবেষণাপত্রে এমনটা প্রকাশিত হয়েছে। সবমিলে ভিটামিন ডি-র ঘাটতি যে মানুষের শরীরে মারাত্মক প্রভাব ফেলছে, তা বলাই বাহুল্য।

ফুড অ্যান্ড নিউট্রিশন বোর্ড (জাতীয় বিশেষজ্ঞদের একটি দল) আন্তর্জাতিক এককে জানিয়েছে, কোন বয়সে শরীরে কতখানি ভিটামিন ‘ডি’ প্রয়োজন।

জন্ম থেকে ১২ মাস: ৪০০ একক, ১ থেকে ১৩ বছর: ৬০০ একক, ১৪ থেকে ১৮ বছর: ৬০০ একক, ১৯ থেকে ৭০: ৬০০ একক, তার ঊর্ধ্বে: ৮০০ একক, গর্ভবতী ও স্তন্যদানকারী তরুণী ও মহিলারা: ৬০০ একক।

চিকিৎসকরা বলছেন, রোদ থেকে পাওয়া ভিটামিন ডি-র কিন্তু কোনও বিকল্প নেই। তাই অসূর্যম্পশ্যা না হয়ে রোজ বরং খানিকটা রোদ মেখে নিন।

আমারসংবাদ/জেআই