Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

এই অক্টোবরেই প্রথম বিশ্বে আসছে করোনার যে ভ্যাকসিন

আমারসংবাদ ডেস্ক

জুলাই ১১, ২০২০, ০৯:০৭ এএম


এই অক্টোবরেই প্রথম বিশ্বে আসছে করোনার যে ভ্যাকসিন

প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিনে বিশ্বের সবচেয়ে এগিয়ে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তাদের তৈরি ভ্যাকসিনটি নিয়ে এখন তৃতীয় ধাপের ট্রায়াল চালানো হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী দ্য ইকোনমিস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, যারা করোনায় উচ্চ ঝুঁকিতে রয়েছেন তাদের জন্য অক্টোবরেই বিশ্ব বাজারে আসতে পারে অক্সফোর্ডের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, আগস্টের মাসের শেষ নাগাদ অক্সফোর্ডের ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফল জানা যাবে। এ ট্রায়ালটি সফলভাবে সম্পন্ন করতে পারলেই জরুরিভাবে ব্যবহারের জন্য ভ্যাকসিনটির অনুমোদন দেয়া হবে।

এছাড়াও অক্সফোর্ডের এই ভ্যাকসিনটি আন্তর্জাতিকভাবে দ্রুত ও বিস্তৃত আকারে সরবরাহের জন্য সাপ্লাই চেইন তৈরি করছে যুক্তরাজ্যের ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা।

তারা জানিয়েছে, এ পর্যন্ত অক্সফোর্ডের করোনার ভ্যাকসিনের ২০০ কোটি ডোজের অর্ডার পেয়েছে অ্যাস্ট্রাজেনেকা। কোম্পানিটি জানিয়েছে, এক কাপ কফির মতো দাম হতে পারে করোনার ভ্যাকসিনের।

প্রসঙ্গত, চলতি বছরের গত এপ্রিলে যুক্তরাজ্যে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়। এরপর জুনে দক্ষিণ আফ্রিকাতে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু করা হয়।

আমারসংবাদ/জেডআই