Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মাস্ক কাদের জন্য জরুরী, যাদের দরকার নেই

আমারসংবাদ ডেস্ক

আগস্ট ২৩, ২০২০, ০৪:৪৩ এএম


মাস্ক কাদের জন্য জরুরী, যাদের দরকার নেই

করোনার সংক্রমণ থেকে বাঁচতে ১২ বছরের বেশি বয়স্কদের অবশ্যই মাস্ক পরা উচিত বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও ইউনিসেফ।

একই সঙ্গে যাদের বয়স ৫ কিংবা তার কম তাদের নিরাপত্তা ও অন্যান্য বিষয় বিবেচনা করে মাস্ক পরার দরকার নেই বলেও জানিয়েছে ডব্লিউএইচও ও ইউনিসেফ।

শনিবার সংস্থা দুটি জানায়, সারাবিশ্বে শিশুরা কিভাবে করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছে তার রেকর্ড খুব কমই জানা গেছে। তবে শিশু ও কিশোর-কিশোরীরা প্রাপ্তবয়স্কদের মতো একইরকমভাবে অন্যকে সংক্রমিত করতে পারে, তার প্রমাণ রয়েছে।

তাদের নতুন নির্দেশনায় আরো জানানো হয়েছে, আর যাদের বয়স ৬ থেকে ১১ বছরের মধ্যে তাদের পরিস্থিতি ও ঝুঁকি অনুযায়ী মাস্ক পরা উচিত। তবে ৫ কিংবা তার কম বয়সীদের মাস্ক না পরলেও চলবে।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এবং শিশু তহবিল বিষয়ক বিশেষায়িত সংস্থা দুটি জানিয়েছে যেসব স্থানে সামাজিক দূরত্ব মানা যায় না সেসব স্থানে ১২ বছরের বেশি বয়সী ছেলে-মেয়েদের বাধ্যতামূলক মাস্ক পরা উচিত।

এ ছাড়া যেখানে গেলে করোনার সংক্রমণ হওয়ার শঙ্কা থাকে কিংবা সংক্রমিত এলাকায় গেলে অবশ্যই তাদের মাস্ক পরা উচিত।

ওয়াল্ডওমিটারসের তথ্যানুযায়ী এখন পর্যন্ত বিশ্বব্যাপী ২ কোটি ৩৩ লাখ ৮২ হাজার ৭৪ জন। এর মধ্যে মারা গেছেন ৮ লাখ ৮ হাজার ৬৯৭ জন মানুষ।

এদিকে গত বছরের ডিসেম্বরে চীন থেকে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আমারসংবাদ/জেডআই