Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ত্বক ও চুলের যত্নে ভিটামিন ই ব্যবহারের নিয়ম

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ৫, ২০২০, ১০:৫৪ এএম


ত্বক ও চুলের যত্নে ভিটামিন ই ব্যবহারের নিয়ম

‘ভিটামিন ই’ প্রাকৃতিকভাবেই ত্বককে সুরক্ষিত রাখতে সহায়তা করে। ত্বক ও চুলের যত্নে ভিটামিন ই’র ব্যবহার সম্পর্কে রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে নিয়ম তুলে হলো।

শুষ্ক ত্বকের মাস্ক: ভারী মেইকআপ তুলে ফেলার পরে ত্বকের প্রয়োজন আর্দ্রতা ও আরামদায়ক মাস্ক। অ্যালোভেরার সঙ্গে ‘ভিটামিন ই’ মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। এটা ত্বককে সুরক্ষিত করতে সহায়তা করে।

‘আই ক্রিম’: ভিটামিন ই’তে রয়েছে প্রদাহনাশক ও কোলাজেন সুরক্ষিত রাখার ক্ষমতা যা ত্বকের বলিরেখা দূর করতে কার্যকরী। জোজোবা তেলের সঙ্গে ভিটামিন ই মিশিয়ে চোখের নিচে ব্যবহার করুন। এটা ত্বক মসৃণ ও কোমল রাখতে সহায়তা করে।

এক্সফলিয়েট করতে: ভিটামিন ই এবং সি একসঙ্গে খুব ভালো কাজ করে। পেঁপে মিহি কুচির সঙ্গে কয়েক ফোঁটা ভিটামিন ই যোগ করে ত্বকে ব্যবহার করুন। পেঁপে ত্বক থেকে মৃতকোষ দূর করে উজ্জ্বলভাব ফুটিয়ে তুলবে এবং ভিটামিন ই ত্বককে সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

চুলের বৃদ্ধিতে সহায়তা: ভিটামিন ই চুল পড়া কমাতে খুব ভালো কাজ করে। এটা আলফা-টোকোফেরল সমৃদ্ধ যা মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায় ও চুল মসৃণ রাখতে সহায়তা করে। নারিকেল তেলের সঙ্গে ভিটামিন ই মিশিয়ে চুলে ব্যবহার করা হলে তা গোড়া শক্ত করতে ভূমিকা রাখে।

দেহের মৃতকোষ দূর: চিনি ও কয়েক ফোঁটা ভিটামিন ই, সামান্য জলপাইয়ের তেলের সঙ্গে মিশিয়ে শরীরে গোলাকারভাবে মালিশ করুন। চিনি ত্বক এক্সফলিয়েট করে আর্দ্রতা কমিয়ে দেয় এবং ভিটামিন ই ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে।