Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মানুষের স্বপ্নে হাবিবের ‘স্বপ্ন পূরণ সেবা সংস্থা’

রাজিবুল ইসলাম

অক্টোবর ৭, ২০২০, ০১:১৬ পিএম


মানুষের স্বপ্নে হাবিবের ‘স্বপ্ন পূরণ সেবা সংস্থা’

ক্লাস নাইনে পড়ুয়া একটি ছেলে টিউশনির টাকা দিয়ে নিজের সাধ্যমত গোপনে অসহায় মানুষদের সাহায্য করা শুরু করেন। যারা ঈদে নতুন জামা পরতে পারেন না তাদেরকেও নতুন জামার ব্যবস্থা করে দিতেন। আর নিজে ঈদ করতে একেবারে সাদামাটা। কেননা অসহায় মানুষের হাসির মাঝেই নিজের সুখ খুঁজে পান তিনি।

বলছিলাম সিলেটের বাদাম বাগিচার শেখ হাবিব রহমানের কথা। পরিবারের ছয় সদস্যের মধ্যে হাবিব পাঁচ নাম্বার। মানুষেরে সেবা করার উদ্যেশে ২০১৮ সালের জানুয়ারীতে শুরু করেন ‘স্বপ্ন পূরণ সেবা সংস্থা’ নামের একটি সেচ্ছাসেবী সংগঠন। যেটির কার্যক্রম এখন ছড়িয়ে পরেছে সিলেটের আনাচে কানাচে।

সিলেট শহরের-৬ নং ওয়ার্ডের-২ নং রোডে একটি স্বপ্নের দেয়াল স্থাপন করা হয় যার মাধ্যমে অসহায় বস্ত্রহীনরা সারাবছর কাপড় পায়। এরপর ২০১৯ সালের ২৭ ডিসেম্বর ১৫০ জনের বেশি গরিব অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ‌‌‌‌‌‌‘স্বপ্ন পূরণ সেবা সংস্থা’।

এছাড়াও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি ও রক্তদান, ব্যাডমিন্টন প্রতিযোগিতা এবং অনেক শিক্ষামূলক প্রতিযোগিতারও আয়োজন করেন এই সেচ্ছাসেবী প্রতিষ্ঠানটি।

এ বছরের রমজান মাসে শতাধিক অসহায় মানুষের মাঝে রান্না করা ইফতার বিতরণ করা, শিশুদের জন্য আলাদা খাবার, মধ্যবিত্ত পরিবারকে গোপনে আর্থিক সহায়তা করে শেখ হাবিব রহমান। বিভিন্ন রোগের অসহায়দের পাশে দাড়িয়ে অর্থ তুলতে সহায়তা করছেন এই তরুন। করোনার মধ্যেও অনেক সেবা এবং সচেতনতা মূলক কার্যক্রম করেছেন হাবিব।

তবে সিলেটের মালনিছড়ায় যে সকল চা শ্রমিকরা সামান্য অর্থ উপার্যন করে পরিবার নিয়ে কষ্টে দিন কাটান তাদের সাহায্যের উদ্যেগ নিয়েও অর্থের অভাবে কার্যক্রমটি বন্ধ করে দিতে হয় তাকে। তবে সেখানেই থেমে থাকতে নারাজ এই তরুণ সেবক।

হাবিবের স্বপ্ন পথশিশুদের মৌলিক অধিকারের ব্যবস্থা করা। করোনায় যেই খুদ্র ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের মালের ব্যবস্থা, দিনমুজুরদের কাজের ব্যবস্থা করা, অসহায় রিক্সওয়ালাদের নতুন রিক্সার ব্যবস্থা করা।

সামনের শীতে অসহায়দের শীতবস্ত্র বিতরণের ব্যবস্থা করা, অসহায় মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ করার পাশাপাশি বিনামূল্যে কোচিং বা পড়ার ব্যবস্থা  করাই এখন হাবিবের স্বপ্ন।

তবে মানুষের স্বপ্ন পূরণ করতে মানুষের সহযোগিতা চেয়েছেন ‘স্বপ্ন পূরণ সেবা সংস্থা’র উদ্যেগতা শেখ হাবিব রহমান।

যদি কেউ আর্থিক বা যে কোন দিক দিয়ে তাকে সহযোগিতা করতে চান তাহলে যোগাযোগ করতে পারেন (০১৭৩১৬১৪৫৬৮) এই নাম্বারে। সমাজের ভালো মানুষগুলো অসহায় মানুষের স্বপ্ন পূরণে এগিয়ে আসবে বলে বিশ্বাস এই তরুণের।

আমারসংবাদ/এআই