Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

আধঘণ্টা কম ঘুমের কারণে ওজন বাড়ে

মার্চ ১২, ২০১৫, ১০:২৭ এএম


আধঘণ্টা কম ঘুমের কারণে ওজন বাড়ে

 

মাত্র আধঘণ্টা ঘুম কম হওয়াও শরীরের জন্য ক্ষতিকর। কারণ, টানা কয়েক দিন এটুকু সময় কম ঘুমের কারণে ওজন বাড়ে এবং শরীরের রাসায়নিক ব্যবস্থায় নেতিবাচক প্রভাব পড়ে। সম্প্রতি এ দাবি করেছেন কাতারের একদল গবেষক।

কাতারের ভাইল মেডিকেল কলেজের একদল গবেষক ঘুম কম হওয়ার সঙ্গে শরীরের নেতিবাচক পরিবর্তন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন। এতে নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির শিক্ষক শাহরাদ তাহেরি।

সম্প্রতি টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ৫২২ জন রোগীর ওপর গবেষণা চালানো হয়। তাঁদের মধ্যে কম ঘুম হয় এমন ৭২ শতাংশ ব্যক্তিই অন্যদের চেয়ে স্থূল।

 এ ছাড়া অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার হারও বেশি দেখা গেছে। এক বছর পর দেখা যায়, আধঘণ্টা কম ঘুম হয় এমন ব্যক্তির মধ্যেও স্থূলতা বেড়েছে ১৭ শতাংশ।

চিকিৎসাবিষয়ক অনলাইন সাময়িকী ওয়েবএমডিকে দেওয়া সাক্ষাৎকারে তাহেরি বলেন, গবেষণার তথ্য অনুযায়ী, নিয়মিত ঘুম ওজন কমাতে সহায়ক হয় এবং শরীরের বিভিন্ন রাসায়নিক প্রক্রিয়া স্বাভাবিক রাখে। নিয়মিত ও পরিমিত ঘুমে ডায়াবেটিস রোগীরাও উপকৃত হন। কিন্তু টানা এক সপ্তাহ আধঘণ্টা করে ঘুম কম হলেই শরীরের ওপর এর নেতিবাচক প্রভাব পড়ে।

এর আগের কিছু গবেষণায় দেখা গেছে, ঘুম কম হওয়ার সঙ্গে স্থূলতা ও ডায়াবেটিসের সম্পর্ক আছে। গবেষক তাহেরি বলেন, এই ঘুম কম হওয়ার পরিমাণ আধঘণ্টা। নিয়মিত এই সময় ঘুম কম হওয়ায় স্থূলতা বাড়ার কারণে হৃদরোগ, স্ট্রোক, কিছু বিশেষ ধরনের ক্যানসার, বাতরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।