Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

শ্বাসকষ্ট দূর করার ৫টি ঘরোয়া সমাধান

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১১, ২০২০, ০৬:৫৩ এএম


শ্বাসকষ্ট দূর করার ৫টি ঘরোয়া সমাধান

শ্বাসকষ্ট একটি অস্বস্তিকর এবং বিরক্তিকর শারীরিক সমস্য। আমরা প্রায় সবাই নানা সময়ে নানা কারণে এই পরিস্থিতির শিকার হয়। যেমনটা সিঁড়ি বেঁয়ে কিছু ধাপ ওঠার পর কিংবা ফুসফুসে শ্লেষ্মার উপস্থিতির কারণে এমন অভিজ্ঞতা অর্জন করতে হয়। একাধিক কারণে শ্বাসকষ্ট দেখ দিতে পারে। এটি সাময়িক হতে পারে। কখনো গুরুতর শারীরিক সমস্যার কারণে হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে শ্বাসকষ্ট খুব সহজেই ঘরে বসে নিয়ন্ত্রণ করা যায়। তবে যদি আপনার সাথে প্রায় দিনই এমনটা ঘটে তবে যত দ্রুতসম্ভব চিকিৎসকের সাথে পরামর্শ করা উত্তম। ঘরোয়া উপায়ে শ্বাসকষ্ট কমিয়ে আনার কয়েকটি সহজ সমাধান প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া-

ব্ল্যাক কফি
কফিতে রয়েছে ক্যাফেইন, যা শ্বাসনালীতে উপস্থিত পেশীগুলোকে শিথিল করতে সাহায্য করে। হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য এই প্রতিকার বেশ কার্যকর প্রমাণিত হয়েছে। ব্ল্যাক কফি ফুসফুসের কার্যকারিতা বাড়াতে পারে এবং শ্বাসকষ্টের সমস্যা কাটিয়ে উঠতে সহায়তা করে। তবে এটি আপনার উপযুক্ত না হলে এড়িয়ে চলুন।

আদা
কাঁচা আদা বা আদা চা পান করলে তা আপনাকে শ্বাসকষ্টের সমস্যা অনেকটাই কমিয়ে দেবে। শ্বাসকষ্টের সংক্রমণ হ্রাস করতে সহায়তা করতে পারে এই আদা। সাধারণ ভেষজটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা ফুসফুসে প্রদাহ হ্রাস করতে পারে।

মুখে শ্বাস নেয়া
শ্বাসকষ্টের এই সহজ কৌশলটি আপনাকে শ্বাসকষ্টের সমস্যা নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে। এটি আপনার শ্বাসের গতি ধীর করতে পারে, প্রতিটি শ্বাসকে আরও গভীর করে তোলে এবং আপনাকে আরাম দেয়। এটি কীভাবে করতে পারেন তা ধাপে ধাপে জেনে নিন-

১) পিঠ সোজা রেখে আরামদায়ক স্থানে বসুন। চেয়ারে কিংবা মেঝেতে বসতে পারেন

২) নাক দিয়ে আস্তে আস্তে ৪ থেকে ৫ সেকেন্ডের জন্য নিঃশ্বাস নিন। ফুসফুসের পরিবর্তে আপনার পেটটি বাতাসের সাথে পূর্ণ করুন।

৩) মুখ দিয়ে ৪ থেকে ৬ সেকেন্ডের জন্য নিঃশ্বাস ফেলুন।

৪) এভাবে ১০ থেকে ২০ বার পুনরাবৃত্তি করুন।

ভাপ নেয়া
ঠান্ডায় ভুগলে যদি শ্বাস নিতে অসুবিধা হয় তবে এটি ফুসফুসে শ্লেষ্মার কারণে হতে পারে। শ্লেষ্মা দূর করতে এবং শ্বাসনালী পরিষ্কার করতে গরম পানির ভাপ নিতে পারেন। এতে উপকার মিলবে।

ফ্যানের কাছাকাছি বসুন
একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে, শীতল বাতাস শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করতে পারে। অস্বস্তি বোধ করলে এবং শ্বাস নিতে অসুবিধা হলে কোনো ফ্যানের কাছে বসুন। শ্বাস নেয়ার সময় বাতাসের শক্তি অনুভব করলে তা আপনার শ্বাসকষ্ট দূর করতে সহায়ক হবে।