Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

রান্নার জন্য স্বাস্থ্যকর ৫টি তেল

অনলাইন ডেস্ক

অক্টোবর ২০, ২০২০, ০৭:৪১ এএম


রান্নার জন্য স্বাস্থ্যকর ৫টি তেল

স্বাস্থ্যকর খাবার পেতে হলে স্বাস্থ্যকর খাবার তেলের বিষয়টি অতি গুরুত্বপূর্ণ। রান্নার তেল স্বাস্থ্যসম্মত না হলে ভালো খাবারও অস্বাস্থ্যকর হয়ে যাবে।

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে রান্নায় কয়েকটি স্বাস্থ্যকর তেলের ব্যবহার সম্পর্কে জানানো হলো।

সরিষার তেল
সব ধরণের রান্নার জন্য সরিষার তেল উপকারী। এটা উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ সমৃদ্ধ ও খাঁটি সরিষার বীজের নির্যাস পাওয়া যায়। এটা কেবল হজমের সমস্যাই দূর করে না পাশাপাশি আমাদের ত্বককে নানান রকম ভাইরাসের সংক্রমণ থেকেও রক্ষা করতে সহায়তা করে।

জলপাইয়ের তেল বা অলিভ অয়েল
ভিটামিন ই ও নানান অ্যান্টি-অক্সিডেন্ট যৌগ সমৃদ্ধ জলপাইয়ের তেল। যা ঘি ও মাখন অপেক্ষা উপকারী। এতে স্যাচুরেইটেড ফ্যাট কম থাকায়,
এই তেল হৃদরোগের ঝুঁকি ও হাড়ের সংযোগস্থলের ব্যথা কমাতে সহায়তা করে।

নারিকেলের তেল
বাংলাদেশে রান্নায় নারিকেল তেলের ব্যবহার সেভাবে না হলেও ভারতীয় বিভিন্ন রান্নায় নারিকেল তেল ব্যবহার করা হয়। এতে থাকা উচ্চ মাত্রার স্যাচুরেইটেড ফ্যাট শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এছাড়াও এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা ভিটামিন ই ও পলিফেনল সমৃদ্ধ। এটা হরমোনের ভারসাম্যহীনতার কারণে বাড়তি ওজন কমাতে সহায়তা করে।

সূর্যমুখীর তেল
সূর্যমূখীর তেল অত্যান্ত পুষ্টি ও ভিটামিন সমৃদ্ধ। এর বীজে রয়েছে পলিআনস্যাচুরেইটেড ফ্যাট যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। এই তেল রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও হৃদরোগের ঝুঁকি কমায়। এটা কেবল খাবারের স্বাদই বাড়ায় না পাশাপাশি সুগন্ধও যোগ করে।

বাদামের তেল
বহুমুখি রান্নায় ব্যবহৃত চিনাবাদামের তেল, যা উচ্চ মনো-আনস্যাচুরেইটেড ও পলি আনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ। যা অস্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। পাশাপাশি এটা ত্বকের যত্নেও খুব ভালো কাজ করে। কারণ এটা ভিটামিন ই ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ।