Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

হাই হিলে মেয়েদের যেসব ক্ষতি হতে পারে

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ২৪, ২০২০, ০৭:২৪ এএম


হাই হিলে মেয়েদের যেসব ক্ষতি হতে পারে

অনেক স্টাইলিশ নারীই হাই হিল পরেন। তাঁদের সালোয়ারে হিল, শাড়িতে হিল, জিন্সের সঙ্গেও হিল। জুতোর তাকে একটিও ফ্ল্যাট খুঁজে পাবেন না । পারলে বাড়িতেও হিল পরে থাকেন ! আর কোথাও যাওয়ার হলে তো কথাই নেই । বেরনোর আগে পায়ে গলিয়ে নেন ৬ ইঞ্চের স্টিলেটো বা ওয়েজ । হাইট নাপসন্দ হলে জুতো জোড়াই সেই খামতি মিটিয়ে দেয় দায়িত্ব নিয়ে। কিন্তু স্টাইলের জোয়ারে হঠাৎ ভেসে ওঠে ব্যামোরা । হিলের কারণে কী কী শারীরিক ক্ষতি হলো, জানা যায় তখনই।

গবেষণায় দেখা গেছে, যাদের বয়স ১৮-২৪ বছর; তারাই সবচেয়ে বেশি (৪৯% মেয়ে) হাই হিল পরিধান করেন। অনেকেই আছেন, যাদের নিত্যদিনের হাঁটার সঙ্গী এ হাই হিল। কিন্তু কথা হলো, এ হাই হিল আসলে কতটা নিরাপদ? একবারও কি আমাদের নারীরা এ ব্যাপারে ভেবেছেন?

না কি তারা শুধু ফ্যাশন আর উচ্চতা বাড়ানোর অনুষঙ্গ হিসেবে হাই হিল নিয়মিত ব্যবহার করে যাচ্ছেন। আমার মনে হয়, তারা এটি আসলে কতটুকু নিরাপদ এ ব্যাপারে একবারও ভেবে দেখেননি। প্রকৃতপক্ষে হাই হিল নিয়মিত পরিধান করলে অনেক ধরনের ক্ষতি হতে পারে।

আসুন তাহলে জেনে নেওয়া যাক, হাই হিল পরলে কী কী ক্ষতি হতে পারে-

রক্তনালী সংকোচন: হাই হিল সাধারণত একটু আঁটোসাঁটো ও চোখা আকৃতির হয়। যাতে এটি দেখতে ফ্যাশন্যাবল মনে হয়। কিন্তু এ আঁটোসাঁটো হাই হিলের কারণে পায়ে থাকা রক্তনালীগুলোয় রক্তপ্রবাহ অনেকাংশে কমে যায়। ফলে রক্তনালী সংকুচিত হয়ে যায়। পরবর্তীতে কিছু কিছু ক্ষেত্রে অতিরিক্ত চাপ সৃষ্টির ফলে রক্তনালী ছিঁড়ে যেতে পারে। যেটি খুবই ভয়ঙ্কর।

জয়েন্টে ব্যথা: হাই হিল পরিধান করলে স্বাভাবিকের তুলনায় উচ্চতা বেড়ে যায়। ফলে চলাচলে নানা ধরনের বিঘ্নতা সৃষ্টি হয়। কারণ উচ্চতা বাড়ার জন্য আমাদের হাঁটার যে স্বাভাবিক গতি-প্রকৃতি, সেটি বদলে যায়। পা একদম সোজাভাবে থাকে। ফলে বাঁকানো যায় না। এজন্য হাঁটুতে প্রচুর চাপ পড়ে এবং জয়েন্ট পেইন শুরু হয়। যেটি একেবারেই কাম্য নয়। আমেরিকান অ্যাসোসিয়েশন অব অর্থোপেডিক সার্জনের তথ্যমতে, এ জয়েন্ট পেইনই ধীরে ধীরে আর্থাইটিসে রূপ নেয়।

ফোসকা পরা: পায়ের চামড়ার সাথে হিলের ঘর্ষণ ও আঁটোসাঁটো হওয়ার ফলে কিছুক্ষণ হাঁটার পরেই পায়ে ফোসকা পরে যেতে পারে। যেটি খুবই অস্বস্তিদায়ক ও অনাকাঙ্ক্ষিত।

ব্যাক পেইন: হাই হিল পরলে হাঁটার সময় এটি পেলভিসকে প্রভাবিত করে। ফলে কোমরের উপর প্রচুর চাপ পড়ে। যা পরবর্তীতে ব্যাক পেইনে রূপ নেয়। অনেক সময় এ ব্যাক পেইন আবার অস্টিপোরোসিসের কারণ হয়ে দাঁড়ায়।

পায়ে ব্যথা: গবেষণা বলছে, হাই হিলের আকৃতি ও গঠন আলাদা হওয়ায় কয়েক দিন পরলেই পায়ে, পায়ের তলা অথবা গোড়ালীতে ব্যথা হতে পারে।

মেরুদণ্ড বেঁকে যায়: গবেষণায় দেখা গেছে, প্রতিনিয়ত হাই হিল পরলে মেরুদণ্ডের আকৃতি পাল্টে বেঁকে যেতে পারে।

হাঁটুতে ব্যথা: অস্বাভাবিক অবস্থানের জন্য কিছুদিন হাই হিল পরার ফলে হাঁটুতে ব্যথা হতে পারে। এটি কিছুদিন পর অস্টিওআর্থাইটিসে রূপ নিতে পারে।

কেমন হিল পছন্দ করবেন?
১. হাই হিলের উচ্চতা ২ ইঞ্চির মধ্যে রাখুন।
২. দুপুরের পরে জুতা কিনুন। কারণ এ সময়ে জুতা সবচেয়ে বেশি প্রসারিত অবস্থায় থাকে।
৩. তলা সমতল এমন জুতা পছন্দ করুন।
৪. আরামদায়ক জুতা পছন্দ করুন।
৫. অল্প কয়েক ঘণ্টার জন্য এ ধরনের জুতা পরুন।
৬. সাধারণ পোশাক পরিধান করুন।
৭. অর্থোপেডিক প্যাড ব্যবহার করুন।
৮. হিলকে প্রসারিত করুন।
৯. বিভিন্ন সময়ে ভিন্ন ধরনের জুতা ব্যবহার করুন।

আসুন স্বাস্থ্যঝুঁকি এড়াতে হাই হিল পরিহার করি। সুস্থ-সবল জীবনযাপন করি। একটু সচেতনতাই পারে আমাদের সুস্থ রাখতে।

লেখক: শিক্ষার্থী, ফলিত পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।