Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

জরায়ুতে ৩২ টিউমার সফল অপসারণ

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ২৬, ২০২০, ০৭:০১ পিএম


জরায়ুতে ৩২ টিউমার সফল অপসারণ

শিরোনাম পড়ে অবিশ্বাস্য মনে হলেও ঘটনা সত্য। এক অবিবাহিত তরুণীর জরায়ু অক্ষত রেখে ছোট-বড় ৩২টি টিউমার অপসারণ করা হয়েছে। এতে অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন হবিগঞ্জের মেয়ে ডা. নুসরাত আরা ইউসুফ।

ডা. নুসরাত আরা ইউসুফ ২০০০ নালে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ২০০৭ সালে এফসিপিএস সম্পন্ন করেন। ২৪তম বিসিএস স্বাস্থ্য ক্যাডারে জয়েন করার পর বর্তমানে তিনি মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি কনসালটেন্ট হিসেবে কর্মরত।

ডা. নুসরাত আরা ইউসুফ জানান, কিশোরগঞ্জের কাঠখালী গ্রামের ১৯ বছরের এক তরুণীর জরায়ু অক্ষত রেখে ছোট-বড় মিলিয়ে ৩২টি টিউমার অপসারণ করা হয়েছে। ওই তরুণী গত সাত বছর জরায়ুতে টিউমারজনিত রোগে ভুগছিলেন। পরীক্ষা করে দেখা যায় ৩২টি টিউমার তার জরায়ুতে। টিউমার সংখ্যা দেখে অনেক চিকিৎসকই এ জটিল অস্ত্রোপচার করতে রাজি হননি।

তিনি জানান, সাধারণত কোনো নারীর জরায়ুতে বেশিসংখ্যক টিউমার থাকলে অস্ত্রোপচার করতে চান না ডাক্তাররা। কারণ অনেক চিকিৎসক এ জটিল কাজটি করতে গিয়ে রোগীর জরায়ু কেটে ফেলেন। ফলে ভবিষ্যতে সন্তান নিতে সমস্যা হয়।

তিনি জানান, এমন একটি জটিল কাজে আমি সফল হয়েছি। গেলো সোমবার সন্ধ্যায় ঢাকার মডিউল জেনারেল হাসপাতালে এক তরুণীর জরায়ু থেকে ৩২টি টিউমার অপসারণ করা হয়েছে। তবে তার জরায়ুতে কোনো সমস্যা হয়নি। বর্তমানে তিনি সুস্থ রয়েছেন।

তিনি আরও বলেন, ২০০৭ সালে হবিগঞ্জের এক অবিবাহিত তরুণীর জরায়ু থেকে সাতটি টিউমার অপসারণ করা হয়েছিল। তার জরায়ুর অপারেশন হয়েছে জেনে অনেক পুরুষই তাকে বিয়ে করতে রাজি হয়নি। অবশেষে এক শিক্ষকের সঙ্গে ওই তরুণীর বিয়ের পর  সন্তানও হয়েছে বলে জানান লাখাই উপজেলার মোড়াকরি গ্রামের কৃতী সন্তান ডা. নুসরাত।

নারীদের জরায়ুতে টিউমারের বিষয়ে ডা. নুসরাত আরা ইউসুফ আমার সংবাদকে বলেন, কোনো লক্ষণ না-ও থাকতে পারে। তবে বেশির ভাগ ক্ষেত্রে নারীদের মাসিকের পরিমাণ বেশি হয়, মাসিকে ব্যথা হয় এবং তলপেটে চাকা অনুভূত হয়।

তিনি বলেন, বিবাহিত ও অবিবাহিত যেকোনো বয়সের নারীই এ জটিল রোগে ভুগতে পারেন। তবে মধ্য বয়সি নারীরা বেশি ঝুঁকিতে।

আমারসংবাদ/এআই