Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

যে ব্যায়ামে ত্বকে বাড়বে উজ্জ্বলতা

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ২৯, ২০২০, ১০:০৭ এএম


যে ব্যায়ামে ত্বকে বাড়বে উজ্জ্বলতা

সৌন্দর্য সকলের অধিকার। শারীরিক সৌন্দর্যের অনেকটাই প্রকাশ পায় ত্বকের মাধ্যমে। স্বাভাবিক সৌন্দর্য অথবা উজ্জ্বল ত্বক যে কাউকে সহজে আকৃষ্ট করতে পারে। শুধু তাই নয় ত্বক সুস্থ থাকলে নিজের মনেও এক ধরনের স্বস্তিকর অনুভূতি ছড়িয়ে পড়ে, যা প্রাত্যহিক কাজে ইতিবাচক প্রভাব ফেলে শ্রমের উৎপাদনশীলতা বাড়াতে পারে।

যত কিছুই করেন না কেন ত্বক মলিন হয়ে পড়ছে। এজন্য কিন্তু ঘরোয়া রূপচর্চার পাশাপাশি মুখের ব্যায়াম করতে পারেন। এতে করে যেমন মুখের মেদ কমবে। সেইসঙ্গে ত্বকও উজ্জ্বল হবে। বিশেষজ্ঞরাও এতে একমত। তারা বলেন, যোগব্যায়ামে মুখের পেশি শক্তিশালী হয়। রক্ত চলাচল ভালো হয়। অকালে বয়স্ক হয়ে যাওয়াকে প্রতিরোধ করে।

জেনে নিন কীভাবে মুখের ব্যায়াম করবেন

বুড়ো আঙুল দিয়ে চিবুকের নিচের গলার কাছ হালকা চেপে ধরুন, এবং বাকি আঙুল দিয়ে চোখের তলা থেকে গাল হয়ে কপালের শেষ পর্যন্ত ম্যাসাজ করুন।

মুখ যতটা সম্ভব হাঁ করে খোলার চেষ্টা করতে হবে, যতক্ষণ না গালে, ঠোঁটে এবং থুতনিতে টান বা চাপ অনুভব হচ্ছে। এই ভাবে মিনিট দুয়েক থাকার পরে ১০ থেকে ১৫ সেকেন্ড রিল্যাক্স করতে হবে। দিনে ৫ থেকে ৬ মিনিট এই পদ্ধতিতে ব্যায়াম করতে হবে। এর ফলে মুখের রক্ত সঞ্চালন বেড়ে যায় যা মুখের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে।

চুইংগাম গাল থেকে ক্যালোরি ঝরিয়ে দেয়, এটি মুখের জন্য চমৎকার ব্যায়াম। চিনি ছাড়া চুইংগাম নেবেন, দিনে যেকোনো সময় মাত্র দুইবার ২০ মিনিটের জন্য চিবিয়েই পাবেন কাঙ্ক্ষিত পাতলা মুখ।

নিয়মিত মাত্র একমাস ব্যায়ামগুলো করেই দেখুন। পার্থক্য দেখতে আয়না দেখতে হবে না, চার পাশের সবাই বলে দেবে, জানতে চাইবে উজ্জ্বল, মসৃণ ত্বকের রহস্য।

আমারসংবাদ/এমআর