Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

বিয়ের প্রস্তাবকালে হার্টবিটের পরিমাণ কতটা?

ডিসেম্বর ৯, ২০১৪, ১২:৩১ পিএম


বিয়ের প্রস্তাবকালে হার্টবিটের পরিমাণ কতটা?

  বিয়ের প্রস্তাবকালে হার্টবিট হয় না, এমন কাউকে পাওয়া যাবে না। বিয়ের প্রস্তাবনায় হৃদপিণ্ড ধুকপুক করবে, এটাই স্বাভাবিক। একটু শিহরণ তো জাগবেই! কিন্তু সে শিহরণ বা হার্টবিটের পরিমাণ কতটা হতে পারে? যারা কখনো পরিমাপ করেননি, তারা এর পরিমাপের একটু ধারণা নিতে পারেন।

সেসিপিকাই নামে এক কৌতুহলী যুবক তার প্রেমিকাকে বিয়ের প্রস্তাবে দেওয়ার সময় হৃদয়ে যে সুনামি উঠেছিল, তিনি পুঙ্খানুপুঙ্খ ধরে রেখেছিলেন গ্রাফে। এতে দেখা যায়, বিয়ের ঠিক প্রস্তাব দেওয়ার সময় হার্ট রেট বেড়ে গিয়েছিল সর্বোচ্চ ১৩০ বিএমপিতে। সাধারণত আমাদের স্বাভাবিক হৃদস্পন্দন ৬০-৮০ বিএমপি হয়ে থাকে। এখন বুঝুন, বিয়ের প্রস্তাবকালে রক্তের চাপ কোথায় উঠে যায়?

সামাজিক মাধ্যমে এই গ্রাফ প্রকাশ হতেই বিষয়টিতে পরীক্ষা চালান একজন। তিনি প্রেমিকাকে নিয়ে রোমান্টিক ট্যুরে গিয়েছিলেন রোমের কলোসিয়ামে। প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দেওয়ার সময় বিট পরিমাপে স্পোর্ট ট্রাকার হার্ট রেট মনিটর ব্যবহার করেন। সেখানে ৪০ মিনিটের গ্রাফে ফুটে ওঠেছে প্রেমিকাকে বিয়ের প্রস্তাবকালে সর্বোচ্চ হার্ট-রেট ১৩০ বিএমপিতে ওঠে। বাকি বেশিরভাগ সময় ১০০ বিএমপি ছিল তার হার্টরেট।  তথ্যসূত্র : জিনিউজ