Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

দুঃখের সিনেমা শরীরে ওজন বাড়ায়

মার্চ ১৬, ২০১৫, ০৯:৩৩ এএম


দুঃখের সিনেমা শরীরে ওজন বাড়ায়

 

সম্প্রতি এক গবেষণা দেখা গেছে, বেদনা বা দুঃখের কাহিনীনির্ভর সিনেমা বেশি দেখলে শরীরে ওজন বাড়ে।
 
নিউইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক গবেষণা করে দেখেছেন, মানুষ হাস্যরসাত্মক সিনেমা দেখার সময় যে পরিমাণ ভুট্টার খই খান একই খাবার তার চেয়ে অন্তত ২৮ শতাংশ বেশি খান 'বেদনাদায়ক ভালোবাসার' সিনেমা দেখার সময়।
 
নিউইয়র্কের একটি সিনেমা হলে খাবারের ফেলে দেয়া প্যাকেট গণনা করে গবেষকরা দেখেছেন, ‘মাই বিগ ফ্যাট গ্রিক ওয়েডিং’ সিনেমাটি দেখার সময় দর্শকরা যে পরিমাণ ভুট্টার খই খেয়েছেন একই খাবার তার চেয়ে ৫৫ শতাংশ বেশি খেয়েছেন দুঃখের সিনেমা ‘সোলারিস’ দেখার সময়।
 
গবেষক দলের প্রধান  ব্রেইন ওয়ানসিঙ্ক বলেন, দুঃখের সিনেমা দেখার সময় দর্শক স্বাস্থ্যসম্মত খাবার খেতে বেশি উদ্বুদ্ধ হন। ওই ধরনের পরিস্থিতি দর্শককে ফল কিংবা শাকসবজি জাতীয় খাবার খাওয়ার সিদ্ধান্ত নিতে সাহায্য করে।
 
গবেষণাটি একই বিশ্ববিদ্যালয়ের আরেকটি একটি গবেষণার পরিপূরক । ওই গবেষণায় দেখা যায়, মারামারি ও দুঃসাহসিক সিনেমা উপভোগ করার সময় দর্শক ক্যালরিসমৃদ্ধ খাবার বেশি খান।
 
গবেষক দলের সদস্য অ্যানের টল বলেন, মারামারির সিনেমা দেখার সময় দর্শক আবেগে খাবার খান। আবার অনেকে কষ্ট থেকে মুক্তি পেতে ভুট্টার খই খান। তাই সিনেমা দেখার সময় খাবার দূরে রাখার পরামর্শ দিয়েছে ওই গবেষক দল।