Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পটলের স্বাদে নতুনত্ব আনবে  ‘খিরসা পটল’

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ৬, ২০২১, ০৮:১০ এএম


পটলের স্বাদে নতুনত্ব আনবে  ‘খিরসা পটল’

অনেকেরই সবজির মধ্যে পটল একটু অপছন্দের। পটল ভাজি কিংবা পটল দিয়ে মাছের ঝোল খেতে খেতেও স্বাদে একটু এক ঘেয়েমি চলে আসে। এই এক ঘেয়েমি দূর করে পটলের স্বাদে নতুনত্ব আনতে পারে  ‘খিরসা পটল’। খুব সহজেই কিছু ঘরোয়া উপাদান দিয়ে বানিয়ে ফেলা যায় এই রেসিপিটি।


চলুন জেনে নেই এ রেসিপি বানানোর উপায়


প্রয়োজনীয় উপকরণ: 

* ৩০০ গ্রাম খোসা ফেলে দেওয়া পটল 

* ২ টেবিল চামচ বাদাম কুঁচি

* ২ চিমটি খাওয়ার সোডা

* ১/৪ চামচ জাফরান

* ১.৫ কাপ চিনি 

* ২ কাপ পানি 

* ৩ লিটার দুধ 

* ২ টেবিল চামচ পেস্তা কুঁচি

প্রস্তুত প্রণালী:

প্রথমে খিরসা তৈরি করে নিতে হবে। এর জন্য একটি পাতিলে দুধ নিয়ে অল্প আঁচে ঘন করে জ্বাল দিতে হবে। আস্তে আস্তে দুধ ঘন হয়ে এলে,  এতে আধা টেবিল চামচ বাদাম ও পেস্তা মিশিয়ে আঁচ বাড়িয়ে আঠালো হওয়া পর্যন্ত নাড়তে হবে এবং শুকিয়ে আঠালো হলে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। এবার গোলাপজলে জাফরান ভিজিয়ে রেখে দিতে হবে কিছু সময়।

এখন একটি পাত্রে পানি ফুটিয়ে এর মধ্যে এক চিমটি খাবারের সোডা এবং পটল দিয়ে ৪-৫ মিনিট ফুটাতে হবে। এরপর চুলা থেকে নামিয়ে ভালো করে পানি ছেঁকে নিতে হবে। 

এবার আরেকটি পাত্রে পানি ও চিনি দিয়ে জ্বাল দিয়ে শিরা তৈরি করে নিতে হবে। এরপর পটলগুলো শিরাতে ছেড়ে দিয়ে ৬-৭ মিনিট অল্প আঁচে ফুটাতে হবে। সেদ্ধ হলে ছেঁকে নিয়ে ঠান্ডা করতে হবে। 

এখন পটলের ভেতরে সমপরিমাণ খিসরা দিয়ে মুখটা হালকা করে চেপে দিতে হবে। সবশেষে সার্ভিং ডিশে পটলগুলো নিয়ে তার উপর গোলাপজলে ভেজানো জাফরান ও বাকি বাদাম পেস্তা ছড়িয়ে দিতে হবে।
 
ব্যাস তৈরি হয়ে গেলো মজাদার খিরসা পটল। মেহমানদারি কিংবা যেকোন অনুষ্ঠানে তৈরি করে খেতে পারেন সুস্বাদু এই খিরসা পটল।

আমারসংবাদ/এডি