Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

করোনা প্রতিরোধে যেসব খাবার খাবেন না

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ১৬, ২০২১, ০৬:১০ এএম


করোনা প্রতিরোধে যেসব খাবার খাবেন না

করোনা ভাইরাসের এই ভয়াবহতা নিয়ন্ত্রণে সারাদেশে চলছে লকডাউন। তবে শুধু লকডাউন দিলেই করোনা থেকে পরিত্রাণ পাওয়া যাবে না। সেই সাথে খাওয়া দাওয়া ও জীবনযাত্রায় আমাদের আনতে হবে কিছু পরিবর্তন। 

করোনা মোকাবেলায় আমরা কী খাব আর কী খাব না তা কমবেশি সবাই জানি। চলুন আরেকবার জেনে নেওয়া যাক করোনার যেসব খাবার একেবারেই খেতে মানা।

১. ঠান্ডা খাবার, আইসক্রিম,ও চিনির তৈরি খাবার: এই খাবারগুলো আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতায় বাধা দিয়ে ফুসফুসে সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেয়। সেই সঙ্গে এই খাবারগুলো ভাইরাসের ছড়িয়ে পড়ার ক্ষেত্রেও সহায়তা করে।

২. ধূমপান: ধূমপান এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা কারো অজানা নয়। তবে অনেকেই চাইলে ধূমপান বাদ দিতে পারে না। তবে করোনা মোকাবেলায় অবশ্যই ধূমপান বাদ দেওয়া উচিত।

৩. কার্বনেটেড ড্রিংকস: এই সময়ে সব ধরনের কোমল পানীয় অর্থাৎ কার্বনেটেড ড্রিংকস থেকে দূরে থাকতে হবে।

৪. জর্দা, তামাক: যারা পানের সঙ্গে জর্দা, তামাক খান তারা এটি খাওয়া আজই থেকে বন্ধ করে দিন। কারণ এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই কমিয়ে দেয়। ফলে করোনাসহ অন্যান্য যে কোনো কঠিন ভাইরাস যে কোনো সময় আক্রমণ করতে পারে শরীরকে।

৫. মদ্যপান: অনেকেই সপ্তাহে একদিন বা নিয়মিত পান করতে থাকেন মদ। তাদের জন্যে শরীরে খারাপ প্রভাব ফেলতে পারে এই মদ্যপান। এমনিতেই করোনাতে একেবারেই খারাপ মদ্যপান।

৬. ফাস্ট ফুড: ফাস্ট ফুড আমাদের সবার খুব পচ্ছন্দের হলেও এই সময়টা খাওয়া থেকে বিরত থাকতে হবে। এগুলো শরীরের কোন উপকার করে না উল্টো ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। 

আমারসংবাদ/জেআই