Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

গলা-ঘাড়ের কালো দাগ দূর করার উপায়

আগস্ট ১৬, ২০২১, ০১:১০ পিএম


 গলা-ঘাড়ের কালো দাগ দূর করার উপায়

রুপচর্চার কথা বললেই মাথায় আসে মুখের যত্নের কথা। যত স্ক্রাবিং, ফেক প্যাক, ডিপ ক্লিনজিং, ময়েশ্চারাইজিং সবই মুখের যত্নের জন্য। কিন্তু গলা বা ঘাড়ের যত্ন নিয়ে বেশি ভাবেন না কেউ। দীর্ঘদিন অযত্নে থাকলে ঘাড়ে ও গলায় ময়লা জমে। আবার অনেক সময় সূর্যের তাপে ঘাড়ে পুড়েও কালচে ছোপ পড়ে যায়। কীভাবে গলা ও ঘাড়ের কালো দাগ দূর করবেন চলুন জেনে নেয়া যাক কিছু অসাধারণ নিয়ম-

অ্যাপল সাইডার ভিনিগার: অ্যাপ্ল সাইডার ভিনিগারের মধ্যে যে উপাদান রয়েছে তা ত্বকের পিএইচর ভারসাম্য বজায় রাখে। একটু পানির সঙ্গে অ্যাপ্ল সাইডার ভিনিগার মিশিয়ে গলায় লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলবেন।

বেকিং সোডা: দুচামচ বেকিং সোডা পানিতে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। কালচে ছোপের উপর লাগিয়ে নিন। একটু শুকালে স্ক্রাব করুন। তারপর পানি দিয়ে ধুয়ে বেকিং সোডা লাগান।

আলুর রস: একটা আলু গ্রেট করে ছেঁকে রস বার করে নিন। এই রস তুলোয় লাগিয়ে কালচে ছোপের অংশে লাগিয়ে লাগুন। একদম শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

টক দই:  দুই টেবিল চামচ টকদই গলায় বা ঘাড়ে লাগান। পনের মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। টকদইয়ে আছে প্রাকৃতিক এনজাইম যা ত্বককে করবে উজ্জ্বল।

অ্যালোভেরা: স্বাস্থ্যজনিত বিভিন্ন সমস্যা সমাধানের পাশাপাশি অ্যালোভেরা জেল ত্বকের জন্যও বেশ উপকারী। অ্যালোভেরায় রয়েছে বিভিন্ন ভিটামিন ও খনিজ পদার্থ। এইসব খনিজ ও ভিটামিন ত্বকের মেলানিন উপাদানকে কমিয়ে কালচে দাগ দূর করে। একটি অ্যালোভেরা পাতা কেটে ভেতর থেকে জেলটুকু বের করে নিন। সি জেল আপনার ঘাড়ে ও গলায় লাগিয়ে কিছু সময় স্ক্রাব করুন। এভাবে ত্রিশ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্রক্রিয়া অনুসরণ করলে ঘাড় ও গলার কালো দাগ দূর হবে।

আমন্ড অয়েল: আমন্ড অয়েল বা বাদাম তেল ত্বকের যত্নে বহু আগে থেকে প্রচলিত। এটি খুবই জনপ্রিয় ও কার্যকরী। বাদাম তেলে রয়েছে ব্লিচিং এজেন্ট ও ভিটামিন-ই। এই দুইটি উপাদান ত্বকের উজ্জ্বলতা বাড়াতে খুবই কার্যকর। কয়েক ফোঁটা বাদাম তেল হাতে নিয়ে কয়েক মিনিট ঘাড়ে ও গলায় মালিশ করুন। নিয়মিত ব্যবহারে বাড়াবে আপনার ঘাড় বা গলার উজ্জ্বলতা।

শসা: শসা আমাদের ত্বককে প্রাকৃতিক ভাবে পরিষ্কার করতে সাহায্য করে থাকে। তাই আপনার ঘাড় ও গলায় শসার রস ব্যবহার করুন নিয়মিত। 

গোলাপজল: ঘাড় ও গলার কালো ছাপ গোলাপজল দিয়ে দূর করুন। গোলাপ জ্বল দিয়ে আপনার ঘাড় ও গলা পরিষ্কার করুন। চাইলে গোলাপজলের সাথে সামান্য হলুদের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন, পেস্টটি ঘাড়ে ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

মধু:  ঘাড় ও গলার ত্বক উজ্জ্বল করতে ও ময়লা দূর করতে ব্যবহার করুন মধু। পরিমাণ মত মধু নিয়ে ত্বকে ম্যাসেজ করুন তারপর ধুয়ে ফেলুন।

আমারসংবাদ/এআই