Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

পুরুষত্বের ধার কমায় যে ৬টি বদভ্যাস

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ২২, ২০২১, ১১:২৫ এএম


পুরুষত্বের ধার কমায় যে ৬টি বদভ্যাস

দেহ ভালো থাকলে যেমন কাজের এনার্জি বাড়ে, তেমন মনও থাকে চাঙ্গা। সুস্থ, সুন্দর ও ফিট শরীর সবারই কাম্য। তবে সুস্থ থাকার জন্য প্রয়োজন স্বাস্থ্যকর জীবনপদ্ধতি। পুরষাঙ্গ সুস্থ রাখতেও তাই ছাড়তে হবে কিছু বদভ্যাস।

সঠিক না জেনে, উড়ো কথায় কান দিয়ে অনেকেই মনে করেন, আমার হয়ত সমস্যা আছে। টেনশনে পড়ে যান কী করবেন। অনেকক্ষেত্রে ওই টেনশনের কারণে সমস্যার মাত্রাটা আরও বেড়ে যায়। 

আবার এমন অনেকেই আছেন, যারা সমস্যা বিষয়ে চিকিৎসকের সঙ্গে কথা বলতেও বিব্রত বোধ করেন। সমস্যা যদি মনেই হয় তাহলে চিকিৎসকের শরণাপন্ন হবেন।

তবে বাজে অভ্যাসের কারণেও পুরুষের জননেন্দ্রিয়ের কর্মক্ষমতার ক্ষতি হতে পারে। এসব বদভ্যাস প্রতিনিয়ত করতে থাকলে পুরষত্বের ধার দিন দিন কমতেই থাকবে। চিকিৎসাশাস্ত্র ও বিভিন্ন গবেষণা অনুসারে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে বদভ্যাসগুলোর একটা তালিকা এখানে দেয়া হলো:-

১.বসে বসে সময় কাটানো: গবেষণা বলে, যারা নিয়মিত শারীরিক পরিশ্রম করেন তাদের যৌনস্বাস্থ্য ভালো থাকে। আর যারা আজীবনই কুঁড়েমি করেছেন কিংবা আগে পরিশ্রমি ছিলেন এখন অলস সময় পার করছেন তাদের মধ্যে যৌন অক্ষমতা দেখা দেয়ার আশঙ্কা বেশি।

২.ধূমপান: বিটিশ জার্নাল অফ ইউরোলজিতে প্রকাশিত ৮ সপ্তাহে ধূমপান ছাড়ার এক গবেষণায় বলা হয়, অংশগ্রহণকারীদের ২০ শতাংশ স্বীকার করেছেন যে তারা পুরুষাঙ্গ দৃঢ় হওয়ার সমস্যায় ভুগছেন। ধূমপান ছাড়ার পর এদের মধ্যে ৭৫ শতাংশেরই যৌনক্ষমতা বেড়েছে, পুরুষাঙ্গ হয়েছে শক্ত। মিলনে বেড়েছে সময়।

৩.দাঁতের অপরিচ্ছন্নতা : শুনতে আজব মনে হলেও গবেষণা মতে, যার পুরুষাঙ্গ ভালোভাবে দৃঢ় না হওয়ার সমস্যা আছে, তার মাড়ির সমস্যা থাকার আশঙ্কা সাধারণের তুলনায় সাতগুন বেশি। এর কারণ হল মুখের ব্যাকটেরিয়া সারা শরীরে প্রবাহিত হয় এবং তা পুরুষাঙ্গের ধমনির উপর ক্ষতিকর প্রভাব ফেলে। যার ফলে লিঙ্গ দুর্বল হয়ে পড়ে।

৪.অপর্যাপ্ত ঘুম: শরীরের ঘুমের চাহিদা পূরণ না হলে টেস্টোস্টেরনয়ের মাত্রা কমে যায়। ফলে অবসাদ হয়। যা থেকে পেশি ও হাড়ের ঘনত্বও কমে যেতে পারে। দুটি প্রভাবই পুরুষাঙ্গের জন্য ক্ষতিকর। তাই পর্যাপ্ত ঘুমানো উচিত।

৫.অপর্যাপ্ত সঙ্গম: সঙ্গমের পরিমাণ দম্পতিভেদে বিভিন্ন। কেউ সপ্তাহে তিন থেকে চারবার সঙ্গম করেন। আবার অনেকে মাসে একবারও সঙ্গম করেন না।তবে আমেরিকান জার্নাল অফ মেডিসিনয়ের একটি গবেষণায় দেখা গেছে, প্রতি সপ্তাহে কমপক্ষে একবার সঙ্গমে লিপ্ত না হলে পুরুষাঙ্গ ভালোভাবে দৃঢ় না হওয়ার সমস্যা দেখা দিতে পারে। চিকিৎসকের মতে, সপ্তাহে তিনবার সঙ্গম হল আদর্শ।

৬.দুশ্চিন্তা : পুরুষের জীবন সঙ্গী এখন আর তার স্ত্রী নন বরং দুশ্চিন্তা। এটি ধীরে ধীরে আপনার শরীরের স্বাভাবিক কার্যক্রম নষ্ট করে দিতে থাকে যার থেকে বাদ যায় না যৌনক্ষমতাও।

আমারসংবাদ/এএজে