Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

অফিসের যত "অলিখিত" নিয়ম-কানুন জেনে নিন

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১৩, ২০২১, ১২:৫০ পিএম


অফিসের যত

প্রত্যেক অফিসেই কিছু নিয়ম আছে যেগুলো লিখিত। এর বাইরেও কিছু নিয়ম আছে যেগুলো অলিখিত, কিন্তু অবশ্যই পালনীয়। এবং লিখিত নিয়মের চাইতে এই অলিখিত নিয়ম সংখ্যায় আসলে বেশী।কিছু কিছু ক্ষেত্রে এগুলো অনেক বেশী গুরুত্বপূর্ণও বটে। আসুন, জেনে নেই অফিসের সেই অলিখিত নিয়মগুলোর মাঝে গুরুত্বপূর্ণ কয়েকটি সম্পর্কে। 

১)প্রথমেই যে নিয়মটি অবশ্য পালনীয় সেটা হচ্ছে সহকর্মীদের সম্মান করা। নিজের বসকে সম্মান করার বিষয়টি সবার মাথায় থাকে, কিন্তু সহকর্মীদের প্রাপ্য সম্মান অনেকেই দিতে পারেন না। সহকর্মী বয়সে যতই ছোট হোক, সকলকে সমান সম্মান দিন। সকলের সাথে মিলেমিশে চলুন। ভুল করেও এমন কথা বলবেন না যাতে অন্য কাউকে খাটো করা হয়।বিশেষ করে কাজ বিষয়ে। 

২) অফিসের পরিচ্ছন্নতা রক্ষা করার নিয়মটি কথাও লেখা না থাকলেও এটিও আসলে একটি অবশ্য পালনীয় নিয়ম। এমনকি অফিসের বাথরুম কিংবা কিচেনটিও। আপনি নিজে ব্যবহার করার সময় যেটুকু ময়লা করছেন, সেটুকু অবশ্যই নিজে পরিষ্কার করুন। সবচাইতে বড় ব্যাপার, এসব ব্যাপারে পরিষ্কার থাকা আসলে ভদ্রতার পরিচায়কও। 

৩) অনেক অফিসেই ড্রেস কোড থাকে। তবে আমাদের দেশের বেশিরভাগ অফিসেই নেই। ড্রেস কোড থাকুক বা না থাকুক, পোশাক আশাকে শালীনতা রক্ষা করা একান্তই ব্যক্তিগত একটা ব্যাপার। আপনি যাই পরুন না কেন, সেটা অবশ্যই পরুন শালীন ও মার্জিত ভাবে, যেন অন্যের চোখে কুরুচিপূর্ণ না মনে হয়।

৪) নিজের ব্যক্তিগত বিষয় অফিসে না আনা আরও বড় একটি অলিখিত নিয়ম। অফিসে থাকাকালীন ফোনে কথা বলা, ব্যক্তিগত বিষয় নিয়ে আলাপ করা ইত্যাদি কাজ আপনার ক্যারিয়ারের জন্য মারাত্মক হুমকি হিসাবে প্রমানিত হতে পারে। ব্যক্তিগত সম্পর্ক ও পছন্দ-অপছন্দ বাড়িতেই থাক। 

৫) কোথায় কোথায় বিরক্তি প্রকাশ হতে বিরত থাকুন। অফিসটা সবার, এখানে সকলেই কাজ করতে আসেন। তাই আপনি একলাই কাজ করছেন এবং অন্যের কথা/কাজে আপনি বিরক্ত হচ্ছেন, এমন ভাব প্রকাশ হতে বিরত থাকুন। 

৬)খাবার দাবারের বিষয়ে কোন অফিসেই কিছু বলার থাকে না। কিন্তু লাঞ্চ টাইমের বাইরে অফিসে সবার সামনে এটা-ওটা খাওয়া, অফিসে বসে ধূমপান ইত্যাদি মোটেও শোভনীয় নয়। একান্তই যদি কিছু খেতেই হয় (যেমন আপনি অসুস্থ), তাহলে আশেপাশের সবাইকে অফার করুন।

৭) অনেকেই কাজের ফাঁকে জুতো জোড়া খুলে ফেলেন। একটু আরাম করে বসেন। এই কাজটি ভুলেও করবেন না। অন্তত নিজের কেবিনের বাইরে তো নয়ই। একদিন না একদিন মারাত্মক সমস্যায় পড়ে যাবেন। অফিসে ফর্মাল পোশাকে থাকুন। 


আমারসংবাদ/এএজে