Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

পানি পান করলে শারীরিক ক্লান্তি দূর হয় 

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ৩১, ২০২১, ০৯:৪৫ এএম


পানি পান করলে শারীরিক ক্লান্তি দূর হয় 

নিয়মিত পর্যাপ্ত পরিমাণ পানি পান স্বাস্থ্যের জন্য উপকারী। শরীর সুস্থ রাখতে একজন মানুষের প্রতিদিন ছয়-সাত গ্লাস পানি পান করা প্রয়োজন। শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ এবং কোষ সঠিকভাবে পরিচালিত হয় পানির মাধ্যমে।

পানি পান স্বাস্থ্যের জন্য উপকারী।

মস্তিষ্কের নিরাপত্তায়: মস্তিষ্কের গঠন এবং কার্যকারিতায় পানির গুরুত্ব অনেক বেশি। দীর্ঘ সময় পানি পান না করলে স্পাইনাল কর্ড ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে।

শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন পৌঁছানো : রক্তে পানির পরিমাণ ৯০ শতাংশেরও বেশি। রক্ত শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন পৌঁছে দেয় অর্থাৎ পানিও শরীরের সব অংশে পৌঁছে যায়।

ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখে: শরীরে পানি কম প্রবেশ করলে রক্ত পাতলা হয়ে দেখা দিতে পারে ব্লাড প্রেশার।

কিডনির সমস্যা: কিডনি শরীরের তরল পদার্থ নিয়ন্ত্রণ করে। অপর্যাপ্ত পানির কারণে কিডনিতে পাথর ছাড়াও দেখা দিতে পারে নানা সমস্যা।

ত্বককে সুন্দর রাখতে: ত্বককে সুন্দর রাখার জন্য পর্যাপ্ত পানি পান অপনিহার্য। পানি পান না করার ফলে ত্বকে ব্রণ ও মত সমস্যা দেখা দিতে পারে। ত্বক ডিহাইড্রেট হয়ে গেলে শুষ্ক ত্বকের সমস্যা দেখা দেয়। এমনকি ত্বকের উজ্জ্বলতা কমে যায় কম পানি পান করার জন্য। তাই ত্বকের সৌন্দর্য বজায় রাখতে বেশি পরিমাণে পানি পান করুন।

ক্লান্তি দূর করতে: পর্যাপ্ত পানি পান করলে শারীরিক ক্লান্তি দূর হয়। শরীরে শক্তি উৎপাদন করার ক্ষেত্রেও পানির প্রয়োজন। কম পরিমাণ পানি পান করলে শরীরে ক্লান্তি, মাথা ঘোরা এমনকি ব্ল্যাক আউট হয়ে যাওয়ার মত সমস্যা দেখা দিতে পারে। তাই ক্লান্তি বোধ করলে, শক্তি ফিরে পেতে কফি নয়, এক প্লাস জল খান। 

আমারসংবাদ/এএজে