Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

বাচ্চাদের চিকেন পক্স সংক্রমণ, জটিলতা ও প্রতিকার

ডা. ইসমাইল আজহারি

জানুয়ারি ৩, ২০২২, ০৫:৪৫ পিএম


বাচ্চাদের চিকেন পক্স সংক্রমণ, জটিলতা ও প্রতিকার

'চিকেন পক্স' আমাদের ছোট বেলায় অনেকেরই এ রোগে আক্রান্ত হবার অভিজ্ঞতা আছে। মূলত বাচ্চাদের এ সমস্যা বেশী দেখা যায়। এটি একটি ভাইরাস জনিত অসুখ। যে ভাইরাস দিয়ে এটি সংক্রমিত হয় তার নাম "varicella zoster virus" এটি দিয়েই চিকেন পক্স সংক্রমিত হয়।

যেভাবে এই ভাইরাস ট্রান্সমিশন হয়:
এক কথায়  এটা 'Airborne Disease' মানে বায়ু বাহিত। হাঁচি কাশিতে এটার জিবানু ছড়ায় এবং আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ গেলেও ছড়াতে পারে।

উপসর্গ:
এটি প্রথমে 'Small itchy blister' দিয়ে শুরু হবে। মানে হচ্ছে পানি মুখে (Fluid containing)  নিয়ে ছোট ছোট র‍্যাশ উঠবে আর চুলকাতে থাকবে। প্রথমে বুকে, পিঠে, মুখে, তারপর শরীরের অন্যান্য অংশে।

জ্বর আগে উঠবে নাকি র‍্যাশ আগে উঠবে?

আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যাওয়ার ১০-২১ দিনের মধ্যে উপসর্গ শুরু হবে।

প্রথমে দূর্বলতা পরে জ্বর। জ্বরের ১-২ দিনের মধ্যে র‍্যাশ শুরু হবে। র‍্যাশ গুলি ৩-৫ দিনের মধ্যে ক্রাস্ট হয়ে যাবে এবং সাধারণত ৭ থেকে ২১ দিনের মধ্যে ভালো হয়ে যায়। 

জটিলতা: 
যে কোনো স্কিন লেশনে সেকেন্ডারি ব্যাকটেরিয়াল ইনফেকশন হতে পারে।

যখন একটা বাচ্চার সারা শরীরে চিকেন পক্স উঠে, তখন তার শরীরে এমনিতেই রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই তখন স্কিনের  নরমাল ফ্লোরাগুলো যেমন "staphylococcus epidermis"  নামক এক ধরনের ব্যাকটেরিয়া সুযোগ পেয়ে যায় ইনফেকশন করার। যার ফলে চামড়ায় ইনফেকশন বা ক্ষত দেখা যায়। আবার যেহেতু এটা শ্বাসনালী দিয়ে যায়। তাই নিউমোনিয়াও হতে পারে। তবে নিউমোনিয়া খুব একটা দেখা যায় না। কিছু ক্ষেত্রে Encephalitis ও হতে পারে। তাই যে কোন জটিলতা এড়াতে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী। বিশেষ করে শিশুদের যে কোন সমস্যায় অবহেলা বা দেরি না করে  চিকিৎসকের শরনাপন্ন হওয়া উচিত।

লেখা: ডা: ইসমাইল আজহারি, র‍্যামফিট মেডিকেল কনসাল্টেশন সেন্টার, মগবাজার, ঢাকা। 

আমারসংবাদ/এমএস