Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

ত্বকের যত্মে পেয়ারা পাতার ভুমিকা

আমারসংবাদ ডেস্ক

আমারসংবাদ ডেস্ক

মে ৩১, ২০২২, ০৫:৪৫ পিএম


ত্বকের যত্মে পেয়ারা পাতার ভুমিকা

পেয়ারা অনেকের পছন্দের খাবারের তালিকায় থাকে ।স্বাদে গুনে অতুলীয় এই ফল ।রঙ্গেও  আকর্ষণীয়তা বিরাজ ।এ ফলে ভিটামিন সি,পটাশিয়ামসহ আছে স্বাস্থ্যসম্পন্ন নানা পুষ্টিকর উপাদান । শুধু ফলেই সীমাবব্ধ  নয় এর পাতাও রুপচর্চার জন্য বিখ্যাত। আপনার তত্বের লাবণ্যতায় রাখবে বিশেষ ভুমিকা । আজ আমরা জানবো রুপচর্চায় পেয়ারা পাতার ভুমিকা । 

তৈলাক্ত ত্বকের জন্য

এক মুঠো পেয়ারা পাতা, ৫ টেবিল চামচ পানি ও ২ টেবিল চামচ লেবুর রস নিন। এবার পেয়ারা পাতার সঙ্গে অল্প পানি মিশিয়ে বেটে নিন। একটি পাত্রে ২ টেবিল চামচ পেয়ারা পাতা বাটা নিয়ে তাতে লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি আধা ঘণ্টার মতো মুখে মেখে রাখুন। শুকিয়ে যাওয়ার পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন। ত্বকে অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করতে এবং ত্বক পরিষ্কার রাখতে এই প্যাক নিয়মিত ব্যবহার করতে পারেন।

ব্রণ ও ব্ল্যাকহেড দূর করতে

এক মুঠো পেয়ারা পাতা, ৫ টেবিল চামচ পানি, এক চিমটি হলুদের গুঁড়া ও ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। পেয়ারা পাতা ও পানি দিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার একটি পাত্রে ১ টেবিল চামচ পেয়ারা পাতা বাটার সঙ্গে ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল ও এক চিমটি হলুদের গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট বিশেক। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ভালো ফল পাওয়ার জন্য সপ্তাহে দুই কিংবা তিনদিন এটি ব্যবহার করুন।

ত্বকের জ্বালাভাব দূর করতে

এক মুঠো পেয়ারা পাতা ও ১ কাপ পানি নিন। এবার পানিতে পেয়ারা পাতা মিশিয়ে ১০ মিনিট ফোটান। এরপর আঁচ বন্ধ করে পানি ছেঁকে পাতাগুলো সরিয়ে রাখুন। ছেঁকে নেওয়া পানি একটি পাত্রে রেখে ঠান্ডা করতে হবে। পানি ঠান্ডা হলে তা একটি স্প্রে বোতলে ভরে রাখতে হবে। ত্বক সংবেদনশীল হলে মুখ পরিষ্কার করার পরে এই স্প্রে টি ব্যবহার করতে হবে। মশা কামড়ালে কিংবা ত্বকের জ্বালা ভাব উপশম করতেও এই স্প্রে ব্যবহার করা যাবে।

আমারসংবাদ/আরইউ