Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

চায়ের সাথে বিস্কুট খাওয়ার অপকারিতা

আমারসংবাদ ডেস্ক

আমারসংবাদ ডেস্ক

জুন ২১, ২০২২, ০২:২৫ পিএম


চায়ের সাথে বিস্কুট খাওয়ার অপকারিতা

চা দিয়ে দিন শুরু হয় এমন লোকের সংখ্যা কম নয় । আবার দিনের মধ্যেও কয়েক কাপ চা পান করার অভ্যাসও আছে অনেকের  । চায়ের সাথে বিস্কুটের সম্পর্কটাও কম নয় ।চায়ে বিস্কুট চুবিয়ে খাওয়ার অভ্যাসও আছে অনেকের । অতিথি আপ্যায়নে চায়ের ট্রেতে আসে বিস্কুটও। কিন্তু আমরা  কি কখনো ভেবে দেখেছি যে চা আর বিস্কুট একসঙ্গে খেলে তা আমাদের  জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে?

বিশেষজ্ঞরা বলছেন, চায়ের সঙ্গে বিস্কুট খাওয়া একদমই নিরাপদ নয়। আপনার এই ছোট অভ্যাসটা ডেকে আনবে বড় বিপদ। তাই খেতে যতই ভালো লাগুক, বিপদের বিবেচনায় সিদ্ধান্ত আপনার । চায়ের সঙ্গে বিস্কুট খেলে নানা ধরনের ক্ষতি হতে পারে। তার মধ্যে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া, হার্ট অ্যাটাকের মতো সমস্যার ঝুঁকিও রয়েছে। জেনে নিন চায়ের সঙ্গে বিস্কুট খাওয়ার অপকারিতা-

হার্টের ক্ষতি করে

চায়ের সাথে খাওয়ার জন্য আমরা প্রতিনিয়তিই হরেক রকমের সুস্বাদু বিস্কুট নিযে আসি ।কিন্তু কখনো কী ভেবে দেখেছেন এই বিস্কুট তৈরির উপাদান কী? বেশিরভাগ বিস্কুট তৈরির উপাদান হলো পাম তের । এই তেল হার্টের ক্ষতির কারণ হতে পারে। সেইসঙ্গে সব ধরনের বিস্কুটের মূল উপকরণ থাকে ময়দা। ময়দায় থাকে গ্লুটেন, বিভিন্ন মাইক্রো ও ম্যাক্রো নিউট্রিয়েন্টস, যা রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। সেইসঙ্গে বাড়ায় হার্টের সমস্যার ঝুঁকিও।

প্রিজারভেটিভ ও সোডিয়াম

বেশিরভাগ বিস্কুটেই থাকে অতিরিক্ত প্রিজারভেটিভ ও সোডিয়াম। সোডিয়াম শরীরের জন্য প্রয়োজনীয় হলেও এটি অতিরিক্ত মাত্রায় হলে তা মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। অতিরিক্ত সোডিয়াম গ্রহণের ফলে দেখা দিতে পারে কিডনির সমস্যা। তাই এ ধরনের ঝুঁকি এড়াতে চায়ের সঙ্গে বিস্কুট খাওয়া বন্ধ করুন।

অতিরিক্ত খাওয়া

আমরা  যখন বিস্কুট খেতে শুরু করি, খুব সহজেই কিন্তু এটি থামানো যায় না। এর কারণ হলো বিস্কুট খাওয়ার ফলে আমাদের মস্তিকে তৈরি হয় কোকেন ও মরফিন। এটি এক ধরনের আনন্দের সৃষ্টি করে। যে কারণে অতিরিক্ত বিস্কুট খাওয়া হয়ে যায়। অতিরিক্ত খাবার গ্রহণ মানে অতিরিক্ত ওজনের ভয়। এছাড়া এটি সমস্যা সৃষ্টি করতে পারে হজম প্রক্রিয়ায়ও।

আমারসংবাদ/আরইউ

Link copied!