Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

ব্রণ থেকে চির মুক্তির উপায়

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২৬, ২০২২, ০৫:৪৩ পিএম


ব্রণ থেকে  চির মুক্তির উপায়

মুখে ব্রণ হওয়া খুব স্বাভাবিক ব্যাপার। বিভিন্ন কারণে মুখে ব্রণ হয়ে থাকে।সেই সমস্যা জটিল আকার ধারণ করলে ডাক্তারের পরামর্শের বিকল্প কিছু নেই। তবে ঘরোয়া কয়েকটি উপায়ে ব্রণ থেকে চির মুক্তি পাওয়া যায়।চলুন জেনে নেওয়া যাক;


ডায়েট ও জীবনযাত্রায় নজর দিন

প্রথমেই ডায়েট ও জীবনযাত্রায় যথেষ্ট গুরুত্ব দিতে হবে । জীবন যাত্রার মান যদি সংবেদনশীল না হয় তাহলে তার প্রভাব আপনার স্বাস্থ্য পড়বেই।স্বাস্থ্যের প্রভাবের প্রতিফলন আপনার মুখেই প্রথম পড়বে।তাতে দেখা দিবে নানা জটিল সমস্যা।


ঘরোয়া প্যাক ব্যবহার করুন

ব্রণর সমস্যা থেকে মুক্তির জন্য ঘরোয়া প্যাক ব্যবহার করতে পারেন। তবে নিম ও হলুদের প্যাক যেকোনো ত্বকের জন্যেই ভালো। সে কারণে নিম ও হলুদের প্যাক ব্যবহার করতে পারেন। নিম পাতা বেটে নিন। তার সঙ্গে সমপরিমাণে হলুদ বাটা মিশিয়ে দিন।

এরপর স্পট ট্রিটমেন্ট করুন। আপনার মুখে শুধুই ব্রণর উপরে এই মিশ্রণ লাগিয়ে দিন। ১০ মিনিট রেখে ধুয়ে নিন। প্রতি সপ্তাহে মেনে চলুন এই রুটিন। দেখবেন ঠিক হয়ে গিয়েছে।

 

যে কারণে ব্রণ হয়

আপনার হাতে ব্যাকটেরিয়া থাকতেই পারে, তাই সব সময় ব্রণর উপরে হাত দেবেন না। ব্রণ হলে তাতে হাত দেওয়ার মতো খারাপ অভ্যাস নেই। বিশেষ করে মুখে ব্রণ হলে এই ভুল জীবনেও করবেন না। তবে যদি দেখেন ব্রণর সমস্যা কমছে না।  তাহলে দেরি না করে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।