Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

‘মুক্তিযুদ্ধে শত শহিদ বুদ্ধিজীবী’ প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ১০, ২০২০, ০৩:৪৫ পিএম


‘মুক্তিযুদ্ধে শত শহিদ বুদ্ধিজীবী’ প্রকাশিত

‘ইতিহাসটা স্মরণে রাখা খুবই জরুরি। ইতিহাস না-জানা জাতি আর স্মৃতিভ্রষ্ট ব্যক্তির ভেতর পার্থক্য খুব কম। উভয়েই ঠিকানাবিহীন, পথভ্রান্ত এবং অবশ্যই অসুস্থ। অথচ বাংলাদেশে এখন ইতিহাসচর্চা অত্যন্ত নিম্নমুখী। সুপা সাদিয়ার এই বইটি আমাদেরকে ইতিহাসচর্চার আবশ্যকতার কথাটা স্মরণ করিয়ে দেয়।’ 

গবেষক-লেখক সুপা সাদিয়ার ১০ ম গ্রন্থ ‘মুক্তিযুদ্ধে শত শহিদ বুদ্ধিজীবী’ বইটি সম্পর্কে এই কথাগুলো বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। স্বয়ং তিনিই লিখেছেন বইটির মূখবন্ধ। 

সুপা সাদিয়ার এই বইটিতে রয়েছে ১০০ জন শহিদ বুদ্ধিজীবীর কথা। তিনি বেশ কয়েকটি ভাগে ভাগ করেছেন বুদ্ধিজীবীদের। এরমধ্যে রয়েছে শিক্ষাবিদ, চিকিৎসক, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, সমাজসেবক, সংস্কৃতি কর্মীসহ বিভিন্ন জন।

সুপা সাদিয়া বলেন, স্বাধীনতার প্রায় অর্ধশত বছরেও মুক্তিযুদ্ধে শহিদ বুদ্ধিজীবীদের কোনো পরিপূর্ণ তালিকা হয়নি। এমনকি তাদের নামে কোনো গেজেটও নাই। এই সকল সূর্যসন্তাদের নাম আজ অস্তমিত প্রায়। অনেক শহিদ বুদ্ধিজীবীর সন্তানেরা বলেছেন, তাদের বাবা-মায়ের নাম কোথাও নেই। মুক্তিযোদ্ধা নন তারা তাই সেই গেজেটে তাদের নাম নেই, তারা নন বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর বিক্রম কিংবা বীর প্রতীক ফলে কোন সরকারি তালিকায় নাম নেই তাদের। আমাদের বিশ্বাস, তারা বীরদের বীর। সেই বীরদের কথা তুলে ধরার প্রচেষ্টা বর্তমান প্রয়াস। এতে বিবৃত হয়েছে বীর বুদ্ধিজীবীদের শহিদ হওয়ার লোমহর্ষক কাহিনি সেইসঙ্গে তাদের জীবনবৃত্তান্ত।

তিনি আরো বলেন, এটি তার ৩ বছরের গবেষণার প্রকাশ। এটিকে তিনি তার সবচেয়ে পরিশ্রম সাধ্য বই হিসেবেও উল্লেখ করেন।

সুপা সাদিয়া বর্তমানে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর জনসংযোগ বিভাগে কর্মরত আছেন। এছাড়া তিনি বাংলাদেশ বেতারের একজন অনুষ্ঠান ঘোষক। তার উল্লেখযোগ্য অন্যান্য গ্রস্থগুলো হলো: ৭১ এর একাত্তর নারী, বায়ান্নর ৫২ নারী, বীরশ্রেষ্ঠ কথা, অগ্নিয্গু।

‘মুক্তিযুদ্ধে শত শহিদ বুদ্ধিজীবী’ বইটি প্রকাশ করেছে অবসর প্রকাশন। শহিদ বুদ্ধিজীবী দিবস ১৪ ডিসেম্বর থেকে বইটি পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ মূল্য ৫০০ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন  ধ্রুবএষ। বইটি রকমারী.কম-এ প্রি-অর্ডার চলছে।

আমারসংবাদ/জেআই