Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বইমেলায় আর জামান রাকিবের ‘শিরোনামে কিছু নেই’

সাহিত্য ডেস্ক

এপ্রিল ২, ২০২১, ০৩:৫০ পিএম


বইমেলায় আর জামান রাকিবের ‘শিরোনামে কিছু নেই’

বইপ্রেমিরা দীর্ঘদিন ধরে একুশে বইমেলার অপেক্ষা করছেন। একুশে বইমেলা আমাদের জাতীয় মনন ও ঐতিহ্যের প্রতীক। অবশেষে করোনার ভয় কাটিয়ে দুয়ার খুললো অমর একুশে বইমেলার। একটু দেরিতে হলেও মেলা হচ্ছে, সেটিই এখন বড় বিষয় অনেকের কাছে। এটিই আপাত স্বস্তি, যারা বই রচনা এবং প্রকাশ ও বিপণনের সঙ্গে সরাসরি যুক্ত, তাদের। 

এবারের অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে তরুণ লেখক আর জামান রাকিবের প্রথম বই ‘শিরোনামে কিছু নেই’। বইটি প্রকাশ করেছে শব্দভূমি প্রকাশনী। বইটি পাওয়া যাবে বইমেলায়,শব্দভূমি প্রকাশনী ৩২ নং স্টলে।

বইটির নামের প্রেক্ষাপট জানতে চাইলে তরুণ এই লেখক বলেন ‘পৃথিবীতে সবকিছুকেই শিরোনামে বেঁধে দেয়া যায়না,কিছু সম্পর্ক,কিছু ভালোবাসা, কিছু স্বপ্ন কে শিরোনামে বাঁধা যায় না। আর শিরোনামহীন এসব কথামালার বই এর নাম দিয়েছি তাই শিরোনামে কিছু নেই। বইটিতে প্রথাগত কবিতা থেকে বাইরে আসারও কিছু চেষ্টা ছিল,হিউমার, স্যাটায়ার রাখার চেষ্টা করেছি।’

উল্লেখ্য, লেখক আর জামান রাকিবের প্রথম বই শিরোনামে কিছু নেই। এছাড়াও দীর্ঘদিন বিভিন্ন জাতীয় দৈনিকে প্রদায়ক হিসেবে লেখালেখি করেছেন। নিয়মিত লেখক ছিলেন ফান ম্যাগাজিন,আলপিন,ভীমরুলে। 

এছাড়াও প্রদায়ক হিসেবে লিখেছেন কালের কন্ঠ,সকালের খবর ও সমকালে। জি সিরিজ (অগ্নিবীণা) এর মাধ্যমে গীতিকবি হিসেবে আত্মপ্রকাশ করেন। ২০১৪ সালে প্রেমের চোরাবালি শিরোনামে একটি গান রিলিজ হয় তার। এরপর ২০১৫ সালে ক্লোজআপ শিল্পীদের নিয়ে করা একটি এ্যালবামে একটি গানে কন্ঠ দিয়েছেন তিনি। 

আমারসংবাদ/এএসএম