Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

বইমেলায় কাজী প্রিয়াংকা সিলমী গল্পগ্রন্থ ‘লিলি ও বাংলাদেশের চিঠি’

সাহিত্য ডেস্ক

এপ্রিল ৯, ২০২১, ০৮:৫৫ এএম


বইমেলায় কাজী প্রিয়াংকা সিলমী গল্পগ্রন্থ ‘লিলি ও বাংলাদেশের চিঠি’

বইমেলায় প্রকাশিত হয়েছে জনপ্রিয় লেখক কাজী প্রিয়াংকা সিলমী গল্পগ্রন্থ ‘লিলি ও বাংলাদেশের চিঠি’। বইটি প্রকাশ করেছে পেন্সিল পাবলিকেশন্স। বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

বইটি নিয়ে লেখক কাজী প্রিয়াংকা সিলমী বলেন, ‘পেন্সিল পাবলিকেশনসের পৃষ্ঠপোষকতায় প্রায় ২০০ পাণ্ডুলিপির মাঝে ‘লিলি ও বাংলাদেশের চিঠি’ পাণ্ডুলিপিটি নির্বাচিত ও আমার প্রথম বই হিসেবে প্রকাশিত হয়। বইটিতে আছে প্রবাসী এক শিশুর নিজের ভাষা, সংস্কৃতি ও পরিচয়কে খুঁজে পাবার অভিজ্ঞতা নিয়ে সাতটা গল্প। সহজ ভাষায় ছোটদের জন্য লেখা এ বইটিতে যেমন নিজেদের খুঁজে পাবে প্রবাসী শিশুরা, তেমনি বাংলাদেশি শিশুরা জানতে পারবে দেশের বাইরে থাকা বাঙালী শিশুদের জীবন সম্পর্কে। প্রবাসী বা ইংরেজি মিডিয়ামে পড়া শিশুরা গল্পে গল্পে শিখতে পারবে নানান বাংলা শব্দ, তেমনি বাংলায় পটু শিশুরা শিখতে পারবে নানান ইংরেজি শব্দ। প্রবাসী শিশুদের দৃষ্টিভঙ্গি থেকে এমন গল্প বাংলা সাহিত্যে দুর্লভ।’

লেখক পরিচিতি: কাজী প্রিয়াংকা সিলমীর জন্ম ঢাকায়। বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে জনস্বাস্থ্য বিষয়ে পিএইচডি করছেন। বইপোকা পরিবারে জন্মানোর ফলে শৈশব ও কৈশোরে পড়াশোনা করতে ইচ্ছা না করলে খাতার পেছনে গল্প লেখার অভ্যাস ছিল। সেসব লেখা বাংলাদেশের কিছু পত্র-পত্রিকায় প্রকাশ হয়েছিল, কিন্তু এরপর বহুদিন বাংলা সাহিত্য চর্চা থেকে দূরে ছিলেন। প্রবাসী শিশুদের বাংলা স্কুলে পড়াতে পড়াতে সেসব শিশুদের নিয়ে লেখেন ‘লিলি ও বাংলাদেশের চিঠি’ বইয়ের গল্পগুলো। 

আমারসংবাদ/এএসএম