হিজরতের নামে ঘরছাড়া ৯ জন ফিরছেন স্বাভাবিক জীবনে

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ১২:১৯ পিএম
হিজরতের নামে ঘরছাড়া ৯ জন ফিরছেন স্বাভাবিক জীবনে

নতুন বছরে নতুন জীবনে ফিরে আসছেন ‘হিজরতের’ নামে ঘর থেকে বেরিয়ে যাওয়া ৯ তরুণ-তরুণী। র‌্যাবের গোয়েন্দা টিম ও ব্যাটালিয়ন তাদের উদ্ধার করেছে। একই সঙ্গে তাদের ভবিষ্যৎ গতিবিধিও পর্যবেক্ষণ করবে আইনশৃঙ্খলা বাহিনী।

সোমবার (২ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে এই তরুণ-তরুণীদের অভিভাবকদের কাছে হস্তান্তর করা হবে। র‌্যাব মহাপরিচালক অতিরক্ত আইজিপি এম খুরশীদ হোসেন হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, নতুন কোনো জঙ্গি সংগঠনে তারা উদ্বুদ্ধ হয়নি। বিভিন্নভাবে ধর্মীয় অপব্যাখ্যায় তারা উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন সময় হিজরতের নামে ঘর ছাড়ে। বিষয়টি জানার পর থেকে দীর্ঘ সময় ধরে লেগে থেকে গোয়েন্দা কার্যক্রমের ভিত্তিতে বিভিন্ন স্থান থেকে নয় তরুণ-তরুণীকে উদ্ধার করে র‌্যাব হেফাজতে নেওয়া হয়।

কমান্ডার মঈন বলেন, আমরা তাদের র‌্যাব ম্যান্ডেটের আলোকে ডি-রেডিকালাইজড করে পরিবারের কাছে ফিরিয়ে দিচ্ছি। র‍্যাব মহাপরিচালক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

প্রাথমিকভাবে র‌্যাব জানতে পেরেছে, ৯ তরুণ-তরুণী নতুন বা পুরোনো কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে নয়, নতুনভাবেই তারা হিজরত করতে চেয়েছিলেন। হিজরতের জন্য তারা ব্যবহার করেন ফেসবুক, মেসেঞ্জার ও ওয়াটসঅ্যাপ। তারা জঙ্গিবাদের জন্য নিজেরাই গ্রুপ তৈরি করতে চেয়েছিলেন। পরে তারা জানতে পারেন এটা আসলে একটা ভুল পথ। অনলাইনে বিভিন্ন উগ্রমতাদর্শের গ্রুপের পেজ দেখে তারা ভুল পথে পা বাড়িয়েছেন।

তথ্যপ্রযুক্তির মাধ্যমে জানা গেছে, তারা নিজেরাই হিজরতের পথে পা বাড়ান। তাদের মা-বাবা উৎকণ্ঠার মধ্যে থাকলেও যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলেন। যেহেতু তারা এখনও কোনো জঙ্গি সংশ্লিষ্টতায় জড়িত হননি, তাই তাদের আটকের পর স্বজনদের কাছে বুঝিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, ওই ৯ তরুণ-তরুণীর গতিবিধি র‌্যাবের পর্যবেক্ষণে থাকবে।

টিএইচ