সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের মূলহোতাসহ ২৯ সদস্য গ্রেপ্তার

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০৫:১৩ পিএম
সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের মূলহোতাসহ ২৯ সদস্য গ্রেপ্তার

রাজধানীর মতিঝিল, মুগদা, ওয়ারী, খিলগাঁও, বংশাল, সবুজবাগ ও শাহজাহানপুরসহ বিভিন্ন এলাকা হতে সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের মূলহোতা এবং দেশীয় অস্ত্রসস্ত্র জব্দ সহ মোট ২৯ জন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৩।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধা হতে রাত পর্যন্ত অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।

বৃহস্পতিবার (১৬) ফেব্রুয়ারি দুপুরে রাজধানীর টিকাটুলি র‍্যাব-৩ এর কার্যালয় আয়োজিত সংবাদ সম্মেলনে র‍্যাব-৩ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এসব তথ্য জানান।

র‌্যাব-৩ অধিনায়ক আরও জানান,আমাদের  কয়েকটি আভিযানিক দল একযোগে সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের মূলহোতা  রাকেশ কালাচাঁন (১৯), পিতা-মোঃ ইমরান মোঃ মান্নান (৪০) এছাড়াও উক্ত চক্রের অন্যান্য সক্রিয় সদস্য মোঃ ইমরান গাজী (২৯) মোঃ আকাশ (২৫), মোঃ ইসরাফিল (১৯), পিতা-মৃত সিরাজ মিয়া, সাং-আমগাঁও, থানা-সোনারগাঁও, জেলা-নারায়নগঞ্জ, মোঃ মানিক (২৪) নাহিদ পারভেজ (৩৭) মোঃ আরাফাত (১৯) মোঃ শাকিল (১৯)মোঃ রিয়াদ (১৯) মোঃ আব্দুল রব মিয়া (২৬) মোঃ সাইফুল ইসলাম (২৮) মোঃ রাসেল (২১),  মোঃ ইসমাইল (৩২) লোকনাথ রাজ বংশি (৩২) শম্ভু চন্দ্র দাস (৪০) মোঃ শামীম (৪৬), মোঃ রাজু (২১)মোঃ মোজাফ্ফর (২৪)মোঃ হাসান (২১), সহ মোট ২৯ জনকে গ্রেপ্তার করে।এ সময় উক্ত আসামীদের নিকট হতে সুইচ গিয়ার, চাকু, ক্ষুর, এন্টিকাটার,  কাঁচি, ব্লেড, মোবাইল ফোন এবং নগদ টাকাসহ বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসস্ত্র জব্দ করে।

লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন জানান,গ্রেফতারকৃত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে আমরা এখনো পর্যন্ত জানতে পেরেছি, যেকোন উৎসবকে কেন্দ্র করে এদের তৎপরতা বাড়ে। ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে, পহেলা ফাল্গুন এবং বই মেলাকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের এলাকায় উৎসব মুখরতা তৈরী হয়। এসুযোগে অত্র এলাকা যেমন; শাহবাগ, শাহজাহানপুর, মতিঝিল, কমলাপুর, খিলগাঁওসহ আরও বেশ কয়েকটি জায়গায় বড় ধরনের ছিনতাইয়ের পরিকল্পনা করে আসছিল এই চক্রটি। এছাড়াও আসন্ন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা ২১ শে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে নাশকতা তৈরীর মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টি করে ছিনতাই করারও পরিকল্পনা ছিল এই চক্রটির।

র্যাব-৩ অধিনায়ক আরও জানান, সাধারণত এসব এলাকায় ছিনতাইকারী এই চক্রটির সদস্যরা ঘোরাফেরা করতে থাকে। এছাড়াও সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের অন্যান্য সদস্যরা বিভিন্ন অলি গলিতে ওৎপেতে থাকে। সুযোগ পাওয়া মাত্রই তারা পথচারী, রিকশা আরোহী, যানজটে থাকা সিএনজি, অটোরিকশার যাত্রীদের ধারালো অস্ত্র প্রদর্শন করে সর্বস্ব লুটে নেয়। সন্ধ্যা হতে ভোর পর্যন্ত তুলনামূলক জনশূন্য রাস্তা, লঞ্চঘাট, বাসস্ট্যান্ড, রেল স্টেশন এলাকায় ছিনতাইকারীরা বেপরোয়া হয়ে ওঠে। তাদের ছিনতাইকাজে বাধা দিলে তারা নিরীহ পথচারীদের প্রাণঘাতী আঘাত করতে দ্বিধা বোধ করেনা।

আসামিদের গ্রেপ্তার পরবর্তী অবস্থা জানতে চাইলে আরিফ মহিউদ্দিন বলেন, আরও যারা এদের সাথে জড়িত আছে সেসব ছিনতাইকারী চক্রের বিরুদ্ধে র‌্যাবের সাড়াঁশি অভিযান অব্যাহত থাকবে এবং ধৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এবি