ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে ঢাবি গাউছিয়া কমিটির সেমিনার

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩, ০৮:১৭ পিএম
ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে ঢাবি গাউছিয়া কমিটির সেমিনার

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে গাউসিয়া কমিটি বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ’পরমহিষ্ণুতা ও সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষায় মহানবী (সা.)-এর নির্দেশনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হল প্রভোস্ট ও ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ অধ্যাপক ড. কেএম সাইফুল ইসলাম খান।

সেমিনারের আহবায়ক রাশেদুল বারীর সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাউসিয়া কমিটি বাংলাদেশ ঢাকা মহানগরের সভাপতি আলহাজ আবদুল মালেক বুলবুল। 

উক্ত সেমিনারের আলোচনায় অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল মসজিদের খতিব ড. মোহাম্মদ এমদাদ উদ্দিন, ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড.এস.এম. মাছুম বাকি বিল্লাহ, কথাসাহিত্যিক আনওয়ার এম হুসাইন এফসিএ, বাংলাদেশ ফাইন্যান্স ডেভলপমেন্ট কাউন্সিলের কনভেনার মাহমুদ মুস্তফা জিলানী । আরও বক্তব্য রাখেন, গাউসিয়া কমিটি বাংলাদেশ ঢাকা মহানগরের যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ মোহাম্মদ হোসাইন, সিএ ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক অ্যাড. আবুল কালাম আজাদ, বইসই’র প্রধান ইমরান হুসাইন তুষার, সাহাব উদ্দিন মীর প্রমূখ।

সেমিনারে বক্তারা বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল ও সর্বোত্তম নমুনা মদিনা সনদের মাধ্যমে প্রতিষ্ঠিত মদিনা রাষ্ট্রে সকল গোত্রকে নিয়ে সমাজে শান্তিপূর্ণ সহাবস্থানের নির্দেশনা ও উদাহরণ পাওয়া যায়। গাউসিয়া কমিটি বাংলাদেশ ইসলামের উদার নীতি আদর্শের ধারক-বাহক সুফি দর্শনে বিশ্বাসী এবং করোনাকালে মানবিক সেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী সংগঠন। করোনাকালীন বিভীষিকাময় অবস্থায় ফ্রি অক্সিজেন সেবা, আইসোলেশন সেন্টার, করোনা পরীক্ষা, অ্যাম্বুলেন্স সেবাসহ নানাবিধ কার্যক্রমের মধ্যে দিয়ে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে আস্থাস্থলে পরিণত হয়েছে গাউসিয়া কমিটি বাংলাদেশ। করোনাকাল থেকে সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত সারাদেশে ১৪,৪৪৩ জনকে দাফন কাফন ও ৯৬ জনকে সৎকার সহায়তা প্রদান করেছে গাউসিয়া কমিটি। শেষ বিদায়ের সাথী হওয়ার মাধ্যমে মানবতা ও সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষায় নবীজীর নির্দেশনা যথাযথভাবে পালন করে আসছে গাউসিয়া কমিটি বাংলাদেশ। 

সেমিনারে অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। গাউসিয়া কমিটি বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ২০১৯ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন মানবিক ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে আসছে।

আরএস