বন্যা পরিস্থিতির অবনতির শঙ্কা 

প্রতিরক্ষা ভেঙে সুরমা-কুশিয়ারায় ঢুকছে পানি

সিলেট ব্যুরো প্রকাশিত: মে ২০, ২০২২, ১২:০৭ পিএম
প্রতিরক্ষা ভেঙে সুরমা-কুশিয়ারায় ঢুকছে পানি

সিলেটের জকিগঞ্জ উপজেলার অমলশিদ এলাকায় সুরমা ও কুশিয়ারা নদীর উৎসস্থলের একটি প্রতিরক্ষা বাঁধ ভেঙে প্রবল বেগে পানি ঢুকে জকিগঞ্জের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হচ্ছে। 

বৃহস্পতিবার (১৯ মে) রাত সাড়ে ১২টার দিকে বাঁধ ভেঙে পানি ঢুকছে বলে জানিয়েছে স্থানীয়রা। এতে সিলেটের বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা রয়েছে।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের তীব্র স্রোতে ভারতের সীমান্তবর্তী বরাক নদের মোহনায় ডাইকটি ভেঙে গেছে। এর পর মুহূর্তেই জকিগঞ্জের ফিল্লাকান্দি, অমলশিদ, বারঠাকুরী, খাসিরচক, খাইরচক, বারোঘাট্টা, সোনাসারসহ বেশ কিছু এলাকা পানিতে তলিয়ে গেছে। একই সঙ্গে জকিগঞ্জ উপজেলা সদরের সঙ্গে অমলশিদ যাতায়াতের রাস্তাটিও পানিতে ডুবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, আজ সকাল পৌনে নয়টার দিকে ডাইকের কমপক্ষে ৬০ ফুট অংশ ভেঙে গেছে। এই ডাইক ভেঙে যাওয়ায় পানি তীব্র গতিতে সরাসরি সুরমা ও কুশিয়ারায় গিয়ে ঢুকছে। ফলে পুরো সিলেট জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা রয়েছে।

সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, আজ সকাল ৯টা পর্যন্ত সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর চারটি পয়েন্টে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একইসাথে বৃহস্পতিবার দিনগত রাত থেকে সিলেটে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। সাথে পাল্লা দিচ্ছে উজানের ঢল। ফলে সহসাই বন্যা পরিস্থিতি থেকে মুক্তি মিলছেনা বলে জানিয়েছে সিলেটের আবহাওয়া অফিস।

জকিগঞ্জের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা পল্লব হোম দাস বলেন, ডাইকটি ভেঙে সুরমা ও কুশিয়ারা নদীতে প্রবল বেগে পানি ঢুকছে। এতে নতুন করে উপজেলার কিছু এলাকা প্লাবিত হয়েছে। এ ডাইক ভেঙে যাওয়ায় সিলেটের অন্যান্য উপজেলায়ও পানি বৃদ্ধির আশঙ্কা আছে।

আমারসংবাদ/কেএস