বার্ডের মহিলা শিক্ষা আয় ও পুষ্টি উন্নয়ন প্রকল্পের রিসোর্স সেন্টার ও প্রদর্শনী’র উদ্বোধন

কুমিল্লা প্রতিনিধি  প্রকাশিত: মে ২২, ২০২২, ০৯:১৭ পিএম
বার্ডের মহিলা শিক্ষা আয় ও পুষ্টি উন্নয়ন প্রকল্পের রিসোর্স সেন্টার ও প্রদর্শনী’র উদ্বোধন

বার্ডের রাজস্ব বাজেটে পরিচালিত মহিলা শিক্ষা আয় ও পুষ্টি উন্নয়ন (মশিআপুউ) প্রকল্পের উদ্যোগে উপকারভোগীরে জন্য নারীদের আয়বৃদ্ধিতে গার্মেন্টস ম্যানুফেকচারিং, ফ্যাশন ডিজাইন ও খাদি শিল্প কার্যক্রম বিষয়ক প্রশিক্ষণ রিসোর্স সেন্টার ও প্রদর্শনী এর উদ্বোধনী অধিবেশন রোববার (২২ মে) দুপুরে একাডেমির ৪নং শ্রেণী কক্ষে অনুষ্ঠিত হয়। 

উক্ত উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন বার্ডের মহাপরিচালক মোঃ শাহজাহন, অতিরিক্ত সচিব। 

এছড়া আরও উপস্থিত ছিলেন বার্ডের পরিচালক (প্রকল্প) ড. মোঃ কামরুল হাসান, পরিচালক (প্রশাসন) মিলন কান্তি ভট্টাচার্য্য, পরিচালক (প্রশিক্ষণ) আবদুল্লাহ আল মামুন, প্রকল্প পরিচালক ও কোর্স পরিচালক  নাছিমা আক্তার, পরিচালক (পল্লী সমাজতত্ত্ব ও জনমিতি), বার্ডের অন্যান্য অনুষদবৃন্দ সহ সর্বমোট ৫২জন। 
অধিবেশনটি সঞ্চালনার দায়িত্ব পালন করেন সহকারী কোর্স পরিচালক ও উপ প্রকল্প পরিচালক সাইফুন নাহার, উপ-পরিচালক (পল্লী সমাজতত্ত্ব), বার্ড। কোর্সটিতে মশিআপুউ প্রকল্পভূক্ত ২৪টি গ্রাম সংগঠনের উপকারভোগী ২৬জন নারী সদস্য অংশগ্রহণ করেন। 

সভাপতি মহোদয় অধিবেশনটির উদ্বোধন ঘোষনার পাশাপাশি নারীদের জন্য নারীদের আয়বৃদ্ধিতে গার্মেন্টস ম্যানুফেকচারিং, ফ্যাশন ডিজাইন ও খাদি শিল্প কার্যক্রম এবং ব্যবসাজাত পণ্যের রিসোর্স সেন্টার ও বিপণন ব্যবস্থাপনা কোর্সের গরুত্বের বিষয়টি তুলে ধরেন ও প্রশিক্ষণার্থীর মাঝে প্রশিক্ষণ উপকরণ বিতরণ করেন। সভাপতি তার বক্তব্যে দক্ষ জনশক্তি তৈরীতে বার্ডের উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। তিনি সরকার ঘোষিত জাতীয় দক্ষতা উন্নয়ণ কর্তপক্ষ (NSDA) এর সিলেবাস অনুযায়ী নারী ও পুরুষের কারিগরি প্রশিক্ষণ প্রদানের জন্য বার্ডে ল্যাবরেটরি প্রতিষ্ঠার লক্ষ্যে ডিপিপি প্রণয়নের কথা উল্লেখ করেন। 

তিনি দক্ষ জনশক্তির বিকল্প নেই উল্লেখ বলেন, মশিআপুউ প্রকল্প গ্রামের নারীদের জন্য যে ব্যবহারিক প্রশিক্ষণের আয়োজন করেছে তা প্রশংসার দাবিদার। তিনি সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে প্রশিক্ষণ কোর্স সংশ্লিষ্ট রিসোর্স সেন্টার ও প্রদর্শনী ইউনিট এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

আমারসংবাদ/কেএস