বন্যায় হাজার কোটি টাকার ক্ষতি

সিলেটে পানি কমেছে, দুর্ভোগ বেড়েছে

সিলেট প্রতিনিধি  প্রকাশিত: মে ২৫, ২০২২, ০৬:৫৯ পিএম
সিলেটে পানি কমেছে, দুর্ভোগ বেড়েছে

অতিবৃষ্টি ও উজানের ঢলে সৃষ্ট বন্যায় সিলেটে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আকস্মিক এই বন্যায় জেলার ৮৬টি ইউনিয়ন প্লাবিত হয়েছিল। একইসাথে সুরমার পানি উপচে নগরের প্রায় ৬০ শতাংশ এলাকা তলিয়ে গিয়েছিল। 

গত রোববার থেকে কমতে শুরু করেছে বন্যার পানি। সিলেটের সুরমা-কুশিয়ারায় এখনও বিপদসীমার ওপর দিয়ে পানির স্রোত বইছে। তবে পানি আগের থেকে অনেকটাই কমে গেছে।

এদিকে আকস্মিক বন্যায় সিলেটে প্রায় এক হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এ ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। 

সিলেট জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট দপ্তরগুলো সূত্রে জানা গেছে, সিলেট মহানগর ও জেলার ১৩টি উপজেলার সড়ক ও রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় এ খাতে প্রায় ৪০৩ কোটি টাকার ক্ষতি হয়েছে। 

মৎস্য খাতে ২১ কোটি ৭৩ লাখ টাকা ও কৃষি খাতে ১৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। গবাদিপশু-পাখি, খড়-ঘাসসহ এ খাতে মোট ক্ষতির পরিমাণ এক কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ১৭০ টাকা।

তথ্যানুযায়ী, জেলার প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান ডুবে ১ কোটি ৫১ লাখ ৮৪ হাজার টাকা এবং মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান ও কলেজ ডুবে ৩ কোটি ৪ লাখ ৫০ হাজার টাকার অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অফিসের তথ্যমতে, জেলায় ১ হাজার ৭০৪ হেক্টর বোরো জমি, ১ হাজার ৬৬০ হেক্টর আউশ বীজতলা ও ১ হাজার ৫৩৮ হেক্টর সবজিখেত নিমজ্জিত হয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. ইনামুল কবীর জানান, বন্যায় ১২০টি রাস্তার ২৭৭ কিলোমিটার অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে প্রায় ২৪৮ কোটি টাকার ক্ষতি হয়েছে। 

অন্যদিকে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান জানান, তাঁদের আওতাধীন ৭২ কিলোমিটার রাস্তা পানিতে তলিয়ে গেছে। এর বাইরে আরও ৪৫ থেকে ৫০ কিলোমিটার সড়ক আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৭৫ কোটি টাকার মতো ক্ষতি হয়েছে।

আজ বুধবার সিলেট নগরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নগরের প্রধান সড়কগুলো থেকে পানি নেমে গেলেও নিচুঁ এলাকাগুলো এখনো প্লাবিত অবস্থায় আছে। পানি কমলেও বন্যর্তদের দুর্ভোগ রয়েই গেছে। অন্যদিকে জেলার বিভিন্ন উপজেলাতে পানি কিছুটা কমলেও বেশির ঘড়-বাড়ি ও নিম্নাঞ্চল এখনো পানির নিচে তলিয়ে আছে। 

পানি উন্নয়ন বোর্ড সিলেট জানিয়েছে, সিলেটের সব নদ-নদীর পানি কমতে শুরু করেছে। তবে সুরমা ও কুশিয়ারা নদীর দুটি পয়েন্টে এখনো পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, বিভিন্ন খাত ও ক্ষতিগ্রস্ত বাড়িঘর মিলিয়ে নগর ও জেলায় অন্তত এক হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। তবে পানি পুরোপুরি নেমে যাওয়ার পর পরিমাণ আরও বাড়তে পারে।

আমারসংবাদ/কেএস