চট্টগ্রামে রাজস্ব ফাঁকির মামলায় ২ আমদানিকারক কারাগারে

আজিজুল হক, চট্টগ্রাম প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২, ০৪:৪৭ পিএম
চট্টগ্রামে রাজস্ব ফাঁকির মামলায় ২ আমদানিকারক কারাগারে

চট্টগ্রামে শুল্ক ফাঁকির মামলায় দুই আমদানিকারকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন চট্টগ্রাম আদালত। মিথ্যা ঘোষণা দিয়ে সিগারেট আমদানি করে প্রায় ১৭ কোটি টাকার রাজস্ব ফাঁকির অভিযোগে পৃথক দুটি মামলায় রোববার (৩ অক্টোবর) চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. জেবুননেসা বেগমের আদালত এ আদেশ জারি করেন।

কারাগারে যাওয়া দুই আমদানিকারক হলেন, ঢাকার মিমি লেদার কটেজের মালিক গোলাম মোস্তফা ও পাবনার এসকেএস এন্টারপ্রাইজের মালিক রাশেদুল ইসলাম কাফি।

জানা যায়, গত ২০১৮ সালের নভেম্বর মাসে গোলাম মোস্তফা তার প্রতিষ্ঠানের নামে ব্যাগ-জুতা তৈরির মেশিন এবং রাশেদুল ইসলাম রুটি তৈরির মেশিন আমদানির ঘোষণা দিয়ে সিগারেট আমাদনি করেন। মিথ্যা ঘোষণায় আমদানি করা এসব সিগারেটের বিষয়টি জানতে পেরে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর থেকে কাস্টমস কর্তৃপক্ষকে অনুরোধ করে। কাস্টমস কর্তৃপক্ষ তাদের পণ্য খালাসের বিষয়টি স্থগিত রাখলেও পরে কিছু ‘অসাধু কাস্টমস কর্মকর্তা-কর্মচারীরথ যোগসাজশে তারা সেগুলো খালাস করে নেন। মিথ্যা তথ্যে আমদানি করা এসব সিগারেট খালাসের মাধ্যমে গোলাম মোস্তফা আট কোটি ১৮ লাখ ৫ হাজার ১৮৩ টাকা এবং রাশেদুল ইসলাম আট কোটি ১৫ লাখ ছয় হাজার ১১২ টাকার রাজস্ব ফাঁকি দেন বলে অভিযোগ করা হয়েছে।

এ ঘটনায় পৃথক দুই মামলায় দুই আমদানিকারকের পাশাপাশি সিঅ্যান্ডএফ এজেন্ট ও কাস্টমস কর্মকর্তাদেরও আসামি করা হয়।

দুদকের আইনজীবী মাহমুদুল হক মাহমুদ বলেন, দুই মামলায় দুই আমদানিকারক উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের জামিনে ছিলেন। নির্দিষ্ট সময়ের পর তারা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পন করে জামিনের আবেদন করেন। আদালত তাদের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

কেএস