ভাষা শিখে জাপান যাচ্ছেন চাঁপাইনবাবগঞ্জের ৩০ তরুণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২, ০৬:৪৫ পিএম
ভাষা শিখে জাপান যাচ্ছেন চাঁপাইনবাবগঞ্জের ৩০ তরুণ

জাপানি ভাষা শিখে এবং সেদেশের কৃষ্টিকালচার, শিষ্টাচার রপ্ত করে চাঁপাইনবাবগঞ্জের ৩০ জন তরুণ জাপান যাচ্ছেন। ইতোমধ্যে দুইজন চলে গেছেন এবং আগামী নভেম্বর ডিসেম্বরের মধ্যে বাকি ২৮ চন চলে যাবেন। এইসব তরুণরা প্রথমে ৪ মাস এবং পরে ৬ মাসের জাপানি ভাষা প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করে সরকারিভাবে জাপান যাবার যাবার সুযোগ পেয়েছেন।

আইএম জাপান নামের একটি কোম্পানির মাধ্যমে তারা আইটি সেক্টর সহ বিভিন্ন কাজের জন্য জাপান যাবার জন্য চূড়ান্তভাবে সুযোগ পেয়েছেন। তাদেরকে দক্ষ করে গড়ে তুলেছে চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)।

এউপলক্ষে শুক্রবার (৪ নভেম্বর) তাদেরকে সংবর্ধনা দেয়া হয়। বেলা সাড়ে ১২টায় টিটিসি সম্মেলন কক্ষে আয়োজিত জাপান যাবার জন্য প্রশিক্ষণ গ্রহণকারীদের এই সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মনিরুছ সালেহীন।

সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। স্বাগত বক্তব্য দেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. মঈন উদ্দিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনিয়র শিক্ষক সাঈদি হোসেন, জাপানি ভাষা প্রশিক্ষক ইমরান হোসেনসহ অন্যান্য শিক্ষকমণ্ডলি উপস্থিত ছিলেন। জাপানি রীতিতে অতিথিদের অভিবাদন জানান প্রশিক্ষণপ্রাপ্ত এইসব তরুণরা।

দেশে বিদেশে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সব সময় আছে এবং ভবিষ্যতেও থাকবে। আমরা চাই, যারা বিদেশ যাবেন তারা যেন দক্ষতা অর্জন করে যান। কেউ যেন দালালের খপ্পরে পড়ে সর্বশান্ত না হন এবং মানব পাচারের শিকার না হন। 

এআই