৩২ বছর পর মহেশখালীর খাইরুল হত্যার রায় ২৪ নভেম্বর

কক্সবাজার প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২, ০৭:০১ পিএম
৩২ বছর পর মহেশখালীর খাইরুল হত্যার রায় ২৪ নভেম্বর

কক্সবাজারের মহেশখালী উপজেলার বহুল আলোচিত খাইরুল আমিন সিকদার হত্যার মামলায় পাঁচ আসামির  জামিন বাতিল করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত। একই সঙ্গে ৩২ বছরের বেশি সময়ের পর আগামী ২৪ নভেম্বর এ মামলার রায় ঘোষণার তারিখ ধার্য করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ (আদালত নং-১) আদালতের বিচারক আবদুল্লাহ আল মামুন এই আদেশ দিয়েছেন।

কারাগারে পাঠানো আসামিরা হলেন, মহেশখালী পৌরসভার সাবেক মেয়র সরওয়ার আজম, তার দুই ভাই মৌলভী জহির উদ্দিন ও নাসির উদ্দিন এবং মহেশখালীর সাবেক ইউপি চেয়ারম্যান শামসুল আলম ও মো. ইব্রাহিম। বিকালে প্রিজন ভ্যানে আসামিদের জেলা কারাগারে পাঠানো হয়।

আদালতের এপিপি অ্যাডভোকেট সুলতানুল আলম এসব তথ্য নিশ্চিত করে বলেন, ১৯৯০ সালের ৯ এপ্রিল বিকেল পাঁচটার দিকে মহেশখালীর গোরকঘাটা বাজারে দুর্বৃত্তের গুলিতে খুন হন তৎকালীন জেলা পরিষদ সদস্য ও খাইরুল আমিন সিকদার (২৮)। তিনি গোরকঘাটা এলাকার হামজা মিয়া সিকদারের ছেলে। ওই দিন নিহত খাইরুল আমিনের বড় ভাই মাহমুদুল করিম বাদী হয়ে মহেশখালী থানায় মহেশখালীর সাবেক উপজেলা চেয়ারম্যান নুর বক্স, পুটিবিলার বাসিনা ও মহেশখালী পৌরসভার সাবেক মেয়র সরওয়ার আজম, শামশুল আলম, নাসির উদ্দিন, হামিদুল হকসহ ২৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ঘটনার তদন্ত করে এজাহারভুক্ত ২৫ জনসহ ২৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন ওই বছরের ২২ নভেম্বর। ২০০৩ সালের ২৭ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত।

তিনি জানান, মামলার যুক্তিতর্ক আদালতে উপস্থাপন হয়েছিল ২০২১ সালের ২৩ নভেম্বর। যুক্তিতর্ক শেষে চলতি ২০২২ সালের ২৬ মে আদালত রায় ঘোষণার তারিখ নির্ধারণের জন্য বৃহস্পতিবার (১০ নভেম্বর) দিন ধার্য করে। ধার্য দিন আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন মামলার ১৭ জন আসামি। এরমধ্যে মহেশখালী পৌরসভার সাবেক মেয়র সরওয়ার আজম, তাঁর আরও দুইভাই মৌলভী জহির ও নাসির উদ্দিনসহ পাঁচজন আসামির জামিন বাতিল করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। এ মামলার মোট আসামি ২৬ জন। ইতিমধ্যে মারা গেছেন ৭ জন আসামি। পলাতক রয়েছেন দুই জন।

মামলার বাদী মাহমুদুল করিম বলেন, আগামী ২৪ নভেম্বর রায় ঘোষণা তারিখ ধার্য আছে। ওই দিন আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হবে বলে আশাবাদী তিনি।

এসএম