বরিশাল থেকে অ্যাম্বুলেন্সে রোগী পরিবহন বন্ধ রাখার ঘোষণা

বরিশাল ব্যুরো প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২, ০৬:০৫ পিএম
বরিশাল থেকে অ্যাম্বুলেন্সে রোগী পরিবহন বন্ধ রাখার ঘোষণা

দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা সেবা কেন্দ্র বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালের সামনে অ্যাম্বুলেন্স ব্যবসা দালালের হাতে জিম্মি হয়ে পড়েছে বলে অভিযোগ করেছেন জেলা অ্যাম্বুলেন্স মালিক সমবায় সমিতি লিমিটেডের নেতৃবৃন্দরা।

আগামী ২০ নভেম্বরের মধ্যে দালাল চক্রের প্রধান নাসির খান ও তার সহযোগিদের আইনের আওতায় আনা না হলে নেতৃবৃন্দরা আগামী ২১ নভেম্বর সকাল আটটা থেকে অনিদৃষ্টকালের জন্য সকল প্রকার অ্যাম্বুলেন্সে রোগী ও লাশ পরিবহন বন্ধ রাখার আল্টিমেটাম দিয়েছেন।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় বরিশাল প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ আল্টিমেটাম দেয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বরিশাল অ্যাম্বুলেন্স মালিক সমবায় সমিতি লিমিটেডের উপদেষ্টা সদস্য জাকির হোসেন বলেন, শেবাচিম হাসপাতালের সামনে রোগী পরিবহনের জন্য একমাত্র বৈধ সংগঠন বরিশাল অ্যাম্বুলেন্স মালিক সমবায় সমিতি লিমিটেড। এ সংগঠনের অধীনে ১৬০টি অ্যাম্বুলেন্স রয়েছে। যারমধ্যে প্রথম সারির অ্যাম্বুলেন্স রয়েছে ৬৫টি।

তিনি আরও বলেন, দীর্ঘদিন থেকে অ্যাম্বুলেন্স ব্যবসায় নাসির খান, মোসলেম খানসহ ১০/১২ জন দালাল চক্র যাদের কোনো অ্যাম্বুলেন্স নেই, তারা অ্যাম্বুলেন্স মালিক, চালক ও হেলপারদের জিম্মি করে রেখেছে। দালাল চক্রটি আইনের তোয়াক্কা না করে তাদের খেয়াল খুশিমত কৌশলে রোগী ও তার স্বজনদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছে।

তিনি অভিযোগ করে বলেন, দালাল চক্রটি রোগীর স্বজনদের কাছ থেকে ভাড়ার চুক্তি নিয়ে ৪০ শতাংশ টাকা নিজেরা হাতিয়ে নেয়। ফলে রোগী পরিবহনে অ্যাম্বুলেন্স মালিকদের পথে বসার উপক্রম হয়ে দাঁড়িয়েছে। সংবাদ সম্মলনে সংগঠনের সভাপতি ফিরোজ আলম, সহসভাপতি নিয়াজ মোর্শেদ, দপ্তর সম্পাদক রেজাউল করিম শাকিল, সদস্য হুমায়ুন কবীর, মাইনুল ইসলাম খানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

কেএস